ঢাকা   ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ । ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক হবিগঞ্জ জেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম বাবুলের রোগ মুক্তি কামনায় চুনারুঘাট উপজেলা ও পৌর যুবদলের দোয়া মাহফিল। হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের- ০৪ জন দৈনিক রূপালী বাংলাদেশ” নতুন রূপে প্রকাশিত হওয়ায় চুনারুঘাটে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ে শ্রেনী কক্ষের সংকট বিশালপুর ইউনিয়নের মৎস্যজীবী দলের কমিটি প্রকাশ কুষ্টিয়ায় দখলবা‌জি-চাঁদাবা‌জি নি‌য়ে জেলা বিএন‌পির ক‌ঠোর হুঁশিয়ারি নতুন দুই সভাপতি পেল ইবির দুই বিভাগ জকিগঞ্জে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অপসারণ না করার দাবিতে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন বগুড়ার গাবতলীতে ট্রেনে কাটা পড়ে মহিলার মৃত্যু- ০১

স্বপ্ন নাকি সত্যি (ছোট গল্প)

Dainik Muktir Songbad
  • প্রকাশিত : বুধবার, সেপ্টেম্বর ১১, ২০২৪
  • 40 শেয়ার

লেখক- রাফসান সামি লাবিব

পঞ্চম শ্রেণি
জিলা স্কুল, বগুড়া । 

 

রাতুল খুব ভালো ছেলে। পড়াশোনা ও খেলাধুলা দুটোই ভালো পারে সে। তার বাবা-মাও তাকে নিয়ে খুশি। একদিন রাতে রাতুল দেখল, একটি আলো তাদের বাড়ির সামনে দিয়ে চলে যাচ্ছে। কৌতূহলী রাতুল আলোটা কীসের তা দেখার জন্য বাইরে বেরিয়ে গেল।

আলোটি তাকে বলল, পিছনে না ঘুরে উল্টো হয়ে চলতে। কিন্তু রাতুল তো উল্টো চলতে পারে না। তবে এবার সে দিব্যি উল্টো চলতে পারছে। চলতে চলতে কখন যে সে বনের ভিতরে পুরনো একটি রাজবাড়িতে চলে গেছে তা সে টেরই পায়নি। হঠাৎ আলোটি তাকে বলল, পিছনে ঘুরতে। পিছনে ঘুরে দেখল একজন চাকর তাকে বলছে, “রাজা আপনার জন্য উপরতলায় অপেক্ষা করছেন”। “আপনি আমার সঙ্গে আসুন রাতুল তার সঙ্গে উপরতলায় একটি ঘরে গেল। রাতুল দেখতে পেল একজন ব্যক্তি বসে আছে। মাথায় একটি মুকুট, পরণে মুক্তা বসানো রাজাদের কোট, ঘরটির দেয়ালে বিভিন্ন সোনা, রুপা, মনি-মুক্তা ও রাজার একটি ছবি সাজানো। ছবিটি দেখে রাতুল বুঝতে পারল তার সামনে বসে থাকা লোকটিই রাজা। রাজা তাকে সামনে থাকা চেয়ারে বসতে বলল। রাতুল দেখতে পেল তার সামনের টেবিলে দাবা সাজিয়ে রাখা হয়েছে। রাতুলের মনে হলো এত খেলা থাকতে দাবাই কেন সাজিয়ে রাখা হয়েছে। রাজা বলল, তুমি কী দাবা খেলতে পারো? রাতুল জবাবে বলল, জি হ্যাঁ, রাতুল আবার দাবা খেলায় খুব পারদর্শী। রাজা বলল, তাহলে খেলা যাক। জিতলে তুমি পাবে সোনার কলম। তাদের মধ্যে খেলা শুরু হলো। খেলায় রাজা হেরে যায়।

রাতুলের জেতা দেখে রাজা বলেন, বাহ তুমি তো জিতেই গেলে। এই বলে রাজা রাতুলের সামনে একটি কলম রেখে দিলেন এবং বললেন, বিদায়, রাতুল, আশা করি আবার দেখা হবে। এমন সময় হঠাৎ রাতুলের ঘুম ভেঙ্গে গেল। সে বুঝল এতক্ষণ সে স্বপ্ন দেখছিল। কিন্তু যখন সে বিছানার পাশে বিশেষ কলমটি আবিস্কার করল, তখন তার মনে হলো, “এটা সপ্ন নাকি সত্যি”।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪