ঢাকা   ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ । ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক হবিগঞ্জ জেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম বাবুলের রোগ মুক্তি কামনায় চুনারুঘাট উপজেলা ও পৌর যুবদলের দোয়া মাহফিল। হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের- ০৪ জন দৈনিক রূপালী বাংলাদেশ” নতুন রূপে প্রকাশিত হওয়ায় চুনারুঘাটে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ে শ্রেনী কক্ষের সংকট বিশালপুর ইউনিয়নের মৎস্যজীবী দলের কমিটি প্রকাশ কুষ্টিয়ায় দখলবা‌জি-চাঁদাবা‌জি নি‌য়ে জেলা বিএন‌পির ক‌ঠোর হুঁশিয়ারি নতুন দুই সভাপতি পেল ইবির দুই বিভাগ জকিগঞ্জে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অপসারণ না করার দাবিতে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন বগুড়ার গাবতলীতে ট্রেনে কাটা পড়ে মহিলার মৃত্যু- ০১

উখিয়া ও টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত শিক্ষকদের ৪ দফা দাবী বাস্তবায়নে মানববন্ধন অনুষ্ঠিত

md anzar
  • প্রকাশিত : শুক্রবার, সেপ্টেম্বর ১৩, ২০২৪
  • 30 শেয়ার

জামাল উদ্দীন, কক্সবাজার জেলা প্রতিনিধি:

 

আন্তর্জাতিক দাতা সংস্থা ইউনিসেফ, ইউএনএইস সি আর ও সেভ দ্যা চিলড্রেনের  অর্থায়নে টেকনাফ  ও উখিয়া উপজেলার রোহিঙ্গা ক্যাম্পগুলোতে প্রায় ৪ হাজারাধিক হোস্ট কমিউনিটির শিক্ষক / শিক্ষিকা দায়িত্ব পালন করে আসছে।

দীর্ঘদিন ধরে তাদের সাথে দাতা সংস্থাগুলো বৈষম্য মূলক আচরণ করে আসছে। উক্ত বৈষম্যমূলক আচরণ থেকে পরিত্রাণ ও ৪ দফা দাবী বাস্তবায়নের দাবী জানিয়ে  কর্মরত শিক্ষকরা এক যোগে উখিয়া ও টেকনাফের বিভিন্ন এলাকায় ব্যানার ফেস্টুন নিয়ে মানববন্ধন করেছেন।

১২ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০ টার সময় ক্যাম্প ২৪ এলাকাস্থ লেদা স্টেশনে  ক্যাম্প ২৭ এর শিক্ষক আফসানা ফাতেমা হোসাইনের সঞ্চালনায় ও ক্যাম্প২৪ এর  শিক্ষক মোঃ রমজান আলীর পবিত্র কুরআন  তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া মানববন্ধনে  ক্যাম্প ২৪,২৫,ও ২৬,২৭ ক্যাম্প সংশ্লিষ্ট শিক্ষকরা লেদা স্টেশনে,  ক্যাম্প ২২ উনছিপ্রাং স্টেশনে ও উখিয়া উপজেলার রোহিঙ্গা ক্যাম্পগুলো সংশ্লিষ্টরা উখিয়া বাস স্টেশনে  পৃথক পৃথক ভাবে উক্ত মানববন্ধন কর্মসূচী পালন করেছেন।

মানববন্ধনে শিক্ষকরা বলেছেন আমরা শিক্ষকরা রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে ঘাম ঝরানো পরিশ্রম  করে সর্বোচ্চটুকু দিয়ে যাচ্ছি,কিন্তু দাতা সংস্থাগুলোর  প্রতিনিধিরা দিন শেষে আমাদের করা কার্ক্রমের উপর রিপোর্ট পেশ করে বাহবা কুড়াচ্ছে এবং মাসে মাসে তাদের বেতন ভাতা বৃদ্ধি করেই চলেছে কিন্ত আমরা স্থানীয় রা ছাগলের ৩ নং বাচ্চাদের মত বৈষম্যের শিকার হচ্ছি। আর আমরা  যারা রোহিঙ্গা ক্যাম্পগুলোত ২০১৭ সাল হতে এপর্যন্ত চাকরি করে আসছি আমাদের যোগদান কালীন সময়ে বেতন ভাতা দিত ১৪,৬০০ টাকা ওখান থেকে বাড়িয়ে ২০২২ সালে ১৫, ৮০০ টাকা করেছেন। এছাড়া আর কোন বেতন ভাতা বাড়ানো হয়নি।

বর্তমানে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বাজারে এই বেতন ভাতা দিয়ে আমাদের হয়না। আমাদের দাবী হল শিক্ষকদের সর্বনিম্ন নুন্যতম বেতন ২২,৫০০ টাকা করতে হবে,শিক্ষিকাদের মাতৃকালীন ছুটি দিতে হবে,ক্লাস্টার সিস্টেম পড়া লেখা বাতিল করতে হবে,দুই ঈদের দুই বোনাস সহ উৎসব ভাতা প্রদান করতে হবে।

এই দাবী গুলো বাস্তবায়ন হলে আমরা আমাদের কর্মসূচী প্রত্যাহার করে নেব। যদি দাবী মেনে নেওয়া না হয় আমরা বৈষম্য বিরোধী  ছাত্রদের নিয়ে আরো কঠোর কর্মসূচী ঘোষনা করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করাহয়। এসময় মানববন্ধনে শিক্ষকদের মধ্য থেকে বক্তব্য রাখেন  ক্যাম্প- ২৭এর শিক্ষক মোহাম্মদদ ইউনুছ,  ক্যাম্প ২৪ এর হামিদ হোছাইন হেভী,ক্যাম্প ২৬ এর রেজাউল করিম,২৪ এর মাঈনউদ্দিন, ২৬ এর আব্দুল আজিজ, ২৭ এর অণুমারমা,২৪ এর মোরশিদা আক্তার,২৬ এর বেলাল উদ্দিন, ২৫ এর সাদিয়া আক্তার, ইফতেখারউদ্দিন, সাজেদা আক্তারও ২৭ এর  নুরুল আবসার প্রমূখ। উল্লেখ্যযে, একই দাবীতে উখিয়ার উপজেলার রোহিঙ্গা ক্যাম্প গুলোতেও  একই সময়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে বলে জানায় শিক্ষক নেতৃবৃন্দ।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪