ঢাকা   ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ । ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
২০ নং ফোল্ডারের ১১ গ্রামের মানুষের চলাচলের একমাত্র রাস্তার বেহাল দশা দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক হবিগঞ্জ জেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম বাবুলের রোগ মুক্তি কামনায় চুনারুঘাট উপজেলা ও পৌর যুবদলের দোয়া মাহফিল। হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের- ০৪ জন দৈনিক রূপালী বাংলাদেশ” নতুন রূপে প্রকাশিত হওয়ায় চুনারুঘাটে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ে শ্রেনী কক্ষের সংকট বিশালপুর ইউনিয়নের মৎস্যজীবী দলের কমিটি প্রকাশ কুষ্টিয়ায় দখলবা‌জি-চাঁদাবা‌জি নি‌য়ে জেলা বিএন‌পির ক‌ঠোর হুঁশিয়ারি নতুন দুই সভাপতি পেল ইবির দুই বিভাগ জকিগঞ্জে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অপসারণ না করার দাবিতে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন

১০ বছর পূর্তিতে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত “ফ্রী কোরআন শিক্ষার আসর” এর

Dainik Muktir Songbad
  • প্রকাশিত : শনিবার, মে ১১, ২০২৪
  • 36 শেয়ার

শোয়েব হোসেন, ঢাকা প্রতিনিধি:

 

আজ ১১ ই মে রোজ শনিবার রাজধানীর উত্তরায় অবস্থিত লাইট হাউস ক্যারিয়ার কলেজে বিজয় মাহমুদ পরিচালিত “ফ্রি কোরআন শিক্ষার আসর” এর ১০ বছর পূর্তি উপলক্ষে কোরআন খতম, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান উদযাপন করা হয়।

খবরে প্রকাশ, কোরআন শিক্ষার আসর সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে ২০১৪ সালের ১ লা ফেব্রুয়ারিতে চালু করেন বিজয় মাহমুদ। সুদীর্ঘ ১০ টি বছর অতিক্রম হবার পর গত মার্চ মাস থেকে বিভিন্ন গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়াতে এই প্রতিষ্ঠানের বিষয় বস্তু প্রকাশ ও প্রচার হওয়ায় তা দেশ ও জাতির দৃষ্টিগোচর হয়।

জানা গেছে, উক্ত প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহণে সক্ষম শিশু থেকে সকল বয়সী পুরুষ ও মহিলাদের জন্য ফ্রি কোরআন শিক্ষার পাশাপাশি প্রতি মাসে পরীক্ষায় অংশগ্রহণ কারীদের আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়। আরো প্রশিক্ষণ দেয়া হয় কুরআন তেলাওয়াত, ইসলামী সংগীত ও হামদ-নাত। ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে জানা যায়, ফ্রি হেফজ মাদরাসা প্রতিষ্ঠা করা হবে সারাদেশ ব্যাপী বিভিন্ন জেলায় এবং রাজধানী ঢাকায় বিভিন্ন স্থানে শাখা খোলা হবে। এতে করে সারা দেশব্যাপী বিভিন্ন জেলার দরিদ্র পরিবারের সন্তানেরা নির্বিঘ্নে কুরআন শিখতে ও হাফেজ হতে পারবে। তাছাড়াও অনলাইনে বিশ্বব্যাপী যেকোনো ব্যাক্তি যেন সহজেই ঘরে বসে কোরআন শিখতে পারে সেই ব্যাবস্থাও নেয়া হচ্ছে।

অনুষ্ঠানের শুরুতে প্রথমে সমস্ত ছাত্রদের দ্বারা কোরআন খতম পড়ানো হয়। তারপর কুরআন তেলাওয়াত চলে আসরের নামাজের বিরতির পর থেকেই। পর্যায়ক্রমে ইসলামী সংগীত পরিবেশন করেন উক্ত প্রতিষ্ঠানের ছাত্ররা। তারপর শুভেচ্ছা বক্তব্য রাখেন, আল-হামদ একাডেমীর প্রিন্সিপাল হাফেজ মাওলানা আব্দুল মোমিন। তারপর উক্ত প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা বিজয় মাহমুদ তার প্রতিষ্ঠান চালু করার ঘটনার ইতিবৃত্ত তুলে ধরেন। তিনি প্রতিষ্ঠানের গঠন ও উন্নয়নমূলক পরিকল্পনা জানিয়ে সকলের কাছে দোয়া কামনা করেন। তারপর একে একে পবিত্র কোরআনের ইতিহাস ও মহত্ব এবং কুরআন পাঠের প্রয়োজনীয়তা ও প্রচার প্রসারের গুরুত্ব নিয়ে বক্তব্য প্রদান করেন উত্তরার ৭ নং সেক্টর পার্ক মসজিদের ইমাম মাকসুদুর রহমান ও উত্তরা ৭ নং সেক্টর নর্দান টেক মসজিদের ইমাম হাফেজ মাওলানা মুফতি আব্দুল বাসেত। শেষে দোয়া খায়ের ও তবারক বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়। এই অনুষ্ঠান বিকেল ৩:৩০ টা থেকে শুরু হয়ে মাগরিবের পূর্বেই শেষ করা হয়।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪