ঢাকা   ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ । ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :

সংযুক্ত আরব আমিরাত: ভবিষ্যতে আরও পারমাণবিক চুল্লিতে পরিবেশন করা হবে ‘প্রোকটিভলি ডেভেলপ’

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : বুধবার, মার্চ ৬, ২০২৪
  • 52 শেয়ার

মোহাম্মদ ওসমান চৌধুরী, ইউ এ ই প্রতিনিধি (দুবাই):

সংযুক্ত আরব আমিরাতের পারমাণবিক খাতের নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল অথরিটি ফর নিউক্লিয়ার রেগুলেশন (এফএএনআর) আরও পারমাণবিক চুল্লি পরিবেশন করার জন্য ভবিষ্যতের কৌশলগুলি “প্রোকটিভলি ডেভেলপিং করছে, আবুধাবিতে একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন।

আবু ধাবির আল ধাফরায় বারাকা পারমাণবিক শক্তি কেন্দ্রের চতুর্থ এবং চূড়ান্ত ইউনিটটি এই বছরের মাঝামাঝি থেকে বাণিজ্যিক কার্যক্রম শুরু করবে বলে আশা করা হচ্ছে। একবার চার-চুল্লি প্ল্যান্টটি সম্পূর্ণরূপে চালু হলে, এটি সংযুক্ত আরব আমিরাতের বিদ্যুতের চাহিদার ২৫ শতাংশ পর্যন্ত সরবরাহ করবে। আরব বিশ্বের প্রথম মাল্টি-ইউনিট অপারেটিং প্ল্যান্টটি প্রতি বছর ২২ মিলিয়ন টন কার্বন নিঃসরণ রোধ করবে বলে আশা করা হচ্ছে, যা রাস্তা থেকে ৪.৮ মিলিয়ন গাড়ি সরানোর সমান।

COP28 চলাকালীন, নেট জিরোতে রূপান্তরের অংশ হিসাবে ২০৫০ সালের মধ্যে বিশ্বব্যাপী পারমাণবিক ক্ষমতা তিনগুণ করার প্রতিশ্রুতিবদ্ধ ২২টি দেশের মধ্যে সংযুক্ত আরব আমিরাত ছিল। ২০২৩ সালের নভেম্বরে, এমিরেটস নিউক্লিয়ার এনার্জি কর্পোরেশন (ENEC), সংযুক্ত আরব আমিরাতের একমাত্র বাধ্যতামূলক পারমাণবিক শক্তি বিকাশকারী, ENEC অ্যাডভান্স চালু করার ঘোষণা করেছে, যা উন্নত, ছোট মডুলার চুল্লি এবং মাইক্রো-রিঅ্যাক্টর বিভাগে সর্বশেষ প্রযুক্তির মূল্যায়ন করার জন্য একটি নতুন প্রোগ্রাম।

এফএএনআর-এর মহাপরিচালক ক্রিস্টার ভিক্টরসন বলেছেন যে যদিও নতুন চুল্লি সম্পর্কে সিদ্ধান্ত সংযুক্ত আরব আমিরাত সরকার গ্রহণ করবে, পারমাণবিক নিয়ন্ত্রক সংস্থাটি এমন পরিস্থিতির জন্য প্রস্তুতি নিচ্ছে।

আমরা এখানে দেখব কি না, আমরা জানি না, এটা সরকারের ব্যাপার। আমরা নিশ্চিত করছি যে সরকার যদি আরও বেশি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে চায়, বড় বা ছোট, আমরা প্রস্তুত আছি। আমাদের সঠিক যোগ্যতা, সঠিক ব্যবস্থা আছে তা নিশ্চিত করার জন্য আমরা এখন নিজেদের প্রস্তুত করছি।

পরমাণু শক্তির ভূমিকা বাড়ানোর বৈশ্বিক গতি এবং জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় COP28-এর ফলাফলের পরিপ্রেক্ষিতে, যেখানে সংযুক্ত আরব আমিরাত সহ ২২টি দেশ ২০৫০ সালের মধ্যে পারমাণবিক শক্তি তিনগুণ করার প্রতিশ্রুতি দিয়েছে, আমরা এমন একটি ফলাফল সংগ্রহ করছি এবং সক্রিয়ভাবে উন্নয়ন করছি। আমাদের ভবিষ্যৎ কৌশল নতুন সরকারের নির্দেশনা অনুযায়ী, পরিবর্তনশীল শক্তির ল্যান্ডস্কেপ এবং উদীয়মান পারমাণবিক প্রযুক্তি যেমন ছোট মডুলার রিঅ্যাক্টর বিবেচনায় নিয়ে।

COP28 চলাকালীন, ENEC পারমাণবিক প্রযুক্তি বাস্তবায়ন ত্বরান্বিত করার জন্য বিল গেটসের টেরাপাওয়ারের সাথে একটি সহ বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর করেছে,সম্ভাব্য বিনিয়োগ এবং ছোট মডুলার প্রযুক্তি স্থাপনের জন্য জিই হিটাচির সাথে আরেকটি; তৃতীয় দেশে নতুন নিউক্লিয়ার এনার্জি প্ল্যান্ট এবং উন্নত চুল্লি প্রযুক্তি স্থাপনের সুযোগ নিয়ে চায়না ন্যাশনাল নিউক্লিয়ার কর্পোরেশনের সাথে একটি সম্ভাব্য সহযোগিতা চুক্তি; এবং UAE এবং বিদেশে eVinci microreactor এর সম্ভাব্য প্রযুক্তিগত এবং বাণিজ্যিক স্থাপনার জন্য Westinghouse এর সাথে।

“একজন ভাল নিয়ন্ত্রক নিশ্চিত করে যে যখন প্রয়োজন আসে তখন এটি দেশের সেবা করতে সক্ষম হয়। সুতরাং, ENEC বা সংযুক্ত আরব আমিরাতের অন্যান্য সংস্থাগুলি আরও চুল্লি তৈরির অনুরোধ নিয়ে এগিয়ে আসলে কী করা দরকার তা আমরা অন্বেষণ করতে শুরু করেছি। আমরা বিশ্লেষণ করছি আমাদের কী অতিরিক্ত কর্মীদের প্রয়োজন, আমাদের কী ধরনের দক্ষতার প্রয়োজন হবে, কারণ বর্তমান কর্মীদের মূলত বারাকাহ প্ল্যান্টের ইউনিট ১, ২, ৩ এবং ৪ এর জন্য ডিজাইন করা হয়েছে,” ভিক্টরসন বলেছেন।

FANR সকল পারমাণবিক ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে এবং সংযুক্ত আরব আমিরাতের তেজস্ক্রিয় উত্স ব্যবহারের লাইসেন্স দেয়।

“আমরা প্রস্তুতি নিচ্ছি। আমরা যেকোন নতুন প্রযুক্তির লাইসেন্স দিতে সক্ষম হব, তবে আমরা বিক্রেতা দেশের সাথে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করব, যেমন আমরা দক্ষিণ কোরিয়ার সাথে করেছিলাম যখন বারাকাহ চুক্তি হয়েছিল। আমরা কোরিয়ান কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছি। আমরা যেকোনো নতুন প্রযুক্তির জন্য একই পদ্ধতিগুলি করব, যে দেশ থেকেই হোক না কেন,” ভিক্টরসন বলেছেন।

এই মাসের শেষের দিকে, বিশ্ব নেতৃবৃন্দ জীবাশ্ম জ্বালানীর ব্যবহার কমাতে, জ্বালানি নিরাপত্তা বাড়াতে এবং অর্থনৈতিক উন্নয়ন বাড়ানোর বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় পারমাণবিক শক্তির ভূমিকা তুলে ধরতে ব্রাসেলসে একটি পারমাণবিক শক্তি শীর্ষ সম্মেলনে জড়ো হবেন।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪