ঢাকা   ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ । ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
২০ নং ফোল্ডারের ১১ গ্রামের মানুষের চলাচলের একমাত্র রাস্তার বেহাল দশা দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক হবিগঞ্জ জেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম বাবুলের রোগ মুক্তি কামনায় চুনারুঘাট উপজেলা ও পৌর যুবদলের দোয়া মাহফিল। হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের- ০৪ জন দৈনিক রূপালী বাংলাদেশ” নতুন রূপে প্রকাশিত হওয়ায় চুনারুঘাটে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ে শ্রেনী কক্ষের সংকট বিশালপুর ইউনিয়নের মৎস্যজীবী দলের কমিটি প্রকাশ কুষ্টিয়ায় দখলবা‌জি-চাঁদাবা‌জি নি‌য়ে জেলা বিএন‌পির ক‌ঠোর হুঁশিয়ারি নতুন দুই সভাপতি পেল ইবির দুই বিভাগ জকিগঞ্জে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অপসারণ না করার দাবিতে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন

ভোমরা ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম শুভ উদ্বোধন

Dainik Muktir Songbad
  • প্রকাশিত : শুক্রবার, জুলাই ৫, ২০২৪
  • 17 শেয়ার

জিএম আবু জাফর, সাতক্ষীরা প্রতিনিধি:

 

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার চালু ও শুভ উদ্বোধন। বৃহস্পতিবার (৪ জুলাই) বেলা ১১টায় ভোমরা স্থলবন্দরে ‘ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ এর শুভ উদ্বোধন করছেন। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এতে এই স্থলবন্দরে আমদানি-রপ্তানি কাজে আরও গতিশীল হবে। হয়রানি কমে স্বচ্ছতা আসবে কাজে। বাড়বে সেবার মানও।

প্রতিমন্ত্রী বলেন, ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে বুড়িমারী স্থলবন্দর আরও গতিশীল হবে, স্বচ্ছতা আসবে, হয়রানি কমে যাবে এবং সেবার মান আরও বৃদ্ধি পাবে।  তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী, সাহসী ও বিচক্ষণ নেতৃত্বের ফলে আমরা সমগ্র পৃথিবীর দৃষ্টির মধ্যে আছি।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন জনাব খালিদ মাহমুদ চৌধুরী এম.পি, মাননীয় প্রতিমন্ত্রী নৌপরিবহন মন্ত্রণালয়, জনাব আরিফ আহমেদ মোস্তফা, (জি), এনইউপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ জনাব মোঃ আমিনুর রহমান মাননীয় প্রতিমন্ত্রীর একান্ত সচিব নৌপরিবহন মন্ত্রণালয় জনাব মোঃ জাহাঙ্গীর আলম খান সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা নৌপরিবহন মন্ত্রণালয় জনাব মোট কিন্তুর রহমান চৌধুরী বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ জনাব ডি এম আতিকুর রহমান, যুগ্মসচিব পরিচালক (প্রশাসন) ও প্রকল্প পরিচালক, DBLP প্রকল্প জনাব মোঃ হাসান আলী তত্ত্বাবধায়ক প্রকৌশলী বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ ড. মোঃ হারুনুর রশীদ, উপসচিব পরিচালক (ট্রাফিক) বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ জনাব খালিদ মাহমুদ চৌধুরী এম.পি, মাননীয় প্রতিমন্ত্রী নৌপরিবহন মন্ত্রণালয় কমডোর আরিফ আহমেদ মোস্তফা, (জি), এনইউপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ জনাব মোহাঃ আমিনুর রহমান মাননীয় প্রতিমন্ত্রীর একান্ত সচিব নৌপরিবহন মন্ত্রণালয় জনাব মোঃ জাহাঙ্গীর আলম খান সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা নৌপরিবহন মন্ত্রণালয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন জনাব মুজিবুল হাসান কান্ট্রি ডিরেক্টর, সুইসকন্টাক্ট বাংলাদেশ, জনাব মোঃ কামরুজ্জামান নির্বাহী প্রকৌশলী এলজিইডি, সাতক্ষীরা,জনাব ফজলে রাজিক টিম অফ প্রোগ্রাম এবং টিম লিডার,সুইসকটাই বাংলাদেশ, জনাব মনোজ কুমার রায় সিনিয়র উপদেষ্টা-গভর্মেন্ট রিলেশনস DBLP প্রকল্প, সুইসকন্টাক্ট বাংলাদেশ, জনাব মোঃ এনামুল হক ডেপুটি কমিশনার স্থল শুল্ক স্টেশন, ভোমরা, সাতক্ষীরা, জনাব আলহাজ্ব কাজী নওশাদ দিলওয়ার (রাজু) সভাপতি ভোমরা কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট এসোসিয়েশন জন্মব শেখ এজাজ আহমেদ স্বপন সহসভাপতি ভোমরা কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট এসোসিয়েশন জনার-এ এস এম মাকছুদ খান সাধারণ সম্পাদক ভোমরা কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট এসোসিয়েশন জনাব মোহাম্মদ হুমায়ুন কবির জেলা প্রশাসক, সাতক্ষীরা জনাব মোঃ সারোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), সাতক্ষীরা।

জনাব মুহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী পুলিশ সুপার, সাতক্ষীরা, জনাব মোঃ সজীব খান অতিরিক্ত পুলিশ সুপার, প্রশাসন ও অর্থ সাতক্ষীরা জনাব শোয়াইব আহমাদ উপজেলা নির্বাহী অফিসার সাতক্ষীরা সদর উপজেলা, সাতক্ষীরা জনাব আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম সাধারণ সম্পাদক, সাতক্ষীরা জেলা আওয়ামীলীগ ও চেয়ারম্যান, জেলা পরিষদ বীর মুক্তিযোদ্ধা জনাব এ কে ফজলুল হক সাবেক এম.পি ও সভাপতি, সাতক্ষীরা জেলা আওয়ামীলীগ জনাব আশরাফুজ্জামান আশু এম.পি, সাতক্ষীরা-২ আসন, জনাব ফিরোজ আহমেদ স্বপন এম.পি, সাতক্ষীরা-১ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এম.পি, সাতক্ষীরা-৩ জনাব এস এম আতাউল হক এম.পি, সাতক্ষীরা-৪ জনাব মোঃ জিল্লুর রহমান চৌধুরী চেয়ারম্যান বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ জনাব ডি এম আতিকুর রহমান, যুগ্মসচিব পরিচালক (প্রশাসন) ও প্রকল্প পরিচালক, DBLP প্রকল্প বাংলাদেশ স্কুলবন্দর কর্তৃপক্ষ জনাব মোঃ হাসান আলী তত্ত্বাবধায়ক প্রকৌশলী বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ মোঃ হারুনুর রশীদ, উপসচিব পরিচালক (ট্রাফিক) বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ ভোমরা বন্দরে উপ-পরিচালক মো. রুহুল আমিন দৈনিক বাংলাদেশের চিত্রকে জানান, স্থলবন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্যে গতিশীলতা আনায়ন এবং স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার লক্ষ্যে সেবা সহজীকরণ ও ই-সার্ভিসের আওতায় ‘ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ সফটওয়্যার ভোমরা স্থলবন্দরে বাস্তবায়ন করা হয়েছে। এর ফলে স্থলবন্দরের বিদ্যমান সব সেবা অনলাইনে সম্পন্ন হবে। স্থলবন্দর কর্তৃপক্ষ, সিঅ্যান্ডএফ এজেন্ট, আমদানি-রপ্তানিকারকরা উপকৃত হবেন ও সেবাগ্রহীতাদের সময় এবং খরচ কমবে। ‘ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক টেস্টিং এবং ন্যাশনাল ডাটা সেন্টারে হোস্টিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে। এতে তথ্যের নিরাপত্তা শতভাগ নিশ্চিত থাকবে।

ভোমরা বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান দৈনিক বাংলাদেশের চিত্রকে বলেন, এই সিস্টেম চালু হলে ভোমরা বন্দরে ভারত থেকে পণ্যবাহী গাড়ি বন্দর অভ্যন্তরে প্রবেশের সঙ্গে সঙ্গে পণ্যের তথ্য এবং পণ্যের ওজনের তথ্য স্বয়ংক্রিয় পদ্ধতিতে এসএমএস এবং ইমেইলের মাধ্যমে তাৎক্ষণিকভাবে আমদানিকারকের কাছে পৌঁছে যাবে। স্বয়ংক্রিয় বিলিং, পণ্যের পোস্টিং, বন্দরের গেটপাস, অনলাইন ডেলিভারি, অনলাইন মনিটরিং ও রিপোর্ট (ড্যাশবোর্ড), অনলাইন পেমেন্ট সুবিধা, আমদানিকারক, সিঅ্যান্ডএফ এজেন্ট, ভারতীয় গাড়িচালক, পণ্যের তথ্যসহ সব তথ্য সংরক্ষণ সুবিধা থাকবে। এতে বন্দরে আমদানি-রপ্তানি আরও বৃদ্ধি পাবে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪