ঢাকা   ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ । ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক হবিগঞ্জ জেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম বাবুলের রোগ মুক্তি কামনায় চুনারুঘাট উপজেলা ও পৌর যুবদলের দোয়া মাহফিল। হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের- ০৪ জন দৈনিক রূপালী বাংলাদেশ” নতুন রূপে প্রকাশিত হওয়ায় চুনারুঘাটে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ে শ্রেনী কক্ষের সংকট বিশালপুর ইউনিয়নের মৎস্যজীবী দলের কমিটি প্রকাশ কুষ্টিয়ায় দখলবা‌জি-চাঁদাবা‌জি নি‌য়ে জেলা বিএন‌পির ক‌ঠোর হুঁশিয়ারি নতুন দুই সভাপতি পেল ইবির দুই বিভাগ জকিগঞ্জে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অপসারণ না করার দাবিতে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন বগুড়ার গাবতলীতে ট্রেনে কাটা পড়ে মহিলার মৃত্যু- ০১

দুর্গাপূজা শেষ হতেই লক্ষী পূজা নিয়ে মেতে আছে হিন্দু সম্প্রদায়

md anzar
  • প্রকাশিত : বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০২৪
  • 15 শেয়ার

সুমাইয়া মোস্তাকিম, শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি:

 

দুর্গা পুজা শেষ হতেই সারাদেশে লক্ষী পুজা নিয়ে ব্যস্ত হিন্দু সম্প্রদায়। বুধবার (১৭ই অক্টোবর) পুরানো বছরের লক্ষীর প্রতিমা বিসর্জ্জন দিয়ে নতুন লক্ষী প্রতিমা ঘরে তুলে পুজা উৎসব পালন করছে হিন্দু সম্প্রদায়।

হিন্দু সম্প্রদায় এর সকল পুজা উৎসব এর নিয়ম বেশ কিছুটা একই রকম হলেও কিছুটা ভিন্ন। দুর্গা পুজা ও কালি পুজা দুর্গা এক কালির প্রতিমা বিসর্জ্জন এর মধ্যে দিয়ে পুজা শেষ হলেও লক্ষী পুজায় তার ব্যতিক্রম রয়েছে।লক্ষী পুজার জন্য পুরনো বছরের লক্ষীর প্রতিমা বিসর্জ্জন দিয়ে নতুন লক্ষী প্রতিমা ঘরে তুলে বরন করে নেওয়াই হলো লক্ষী পুজার ব্যতিক্রম।

সারা দেশের ন্যায় শিবগঞ্জ উপজেলায় লক্ষী পুজার বেশ ধুম পরেছে।যদিও প্রতিবছর দুর্গা পুজার মতো লক্ষী পুজায় তেমন একটা হৈচৈ থাকে না। কিন্তু এবছর বেশ জমকালো ভাবে উৎযাপন করা হচ্ছে লক্ষী পূজা।দুর্গা পুজায় সিকিউরিটি ব্যবস্থা করা হলেও লক্ষী পুজা সবাই ঘরে ঘরে পালন করার কারনে সিকিউরিটি দিতে হতো না। তবে উৎসবে গিয়ে জানা যায় মুসলিম সম্প্রদায় হিন্দু সম্প্রদায় কে উৎসাহিত করার জন্য লক্ষী পূজা ও জমকালো ভাবে পালন করার জন্য সিকিউরিটি প্রয়োজন হয়। লক্ষী পুজাকে ঝামেলা মুক্ত করার জন্য উপজেলা নির্বাহী অফিসার, অফিসার ইনচার্জ, উপজেলা কর্মকর্তা, আনসার সদস্য সহ, শিক্ষার্থীরা নিজ নিজ উদ্যগে সহযোগিতা করছে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪