ঢাকা   ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ । ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক হবিগঞ্জ জেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম বাবুলের রোগ মুক্তি কামনায় চুনারুঘাট উপজেলা ও পৌর যুবদলের দোয়া মাহফিল। হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের- ০৪ জন দৈনিক রূপালী বাংলাদেশ” নতুন রূপে প্রকাশিত হওয়ায় চুনারুঘাটে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ে শ্রেনী কক্ষের সংকট বিশালপুর ইউনিয়নের মৎস্যজীবী দলের কমিটি প্রকাশ কুষ্টিয়ায় দখলবা‌জি-চাঁদাবা‌জি নি‌য়ে জেলা বিএন‌পির ক‌ঠোর হুঁশিয়ারি নতুন দুই সভাপতি পেল ইবির দুই বিভাগ জকিগঞ্জে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অপসারণ না করার দাবিতে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন বগুড়ার গাবতলীতে ট্রেনে কাটা পড়ে মহিলার মৃত্যু- ০১

ঠাকুরগাঁওয়ে আমন ক্ষেতে ঝাঁকে ঝাঁকে পাখি, ফসল রক্ষায় পাহারা

Dainik Muktir Songbad
  • প্রকাশিত : রবিবার, অক্টোবর ২০, ২০২৪
  • 6 শেয়ার

মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি:

 

ঠাকুরগাঁও জেলায় আমনের মাঠে ঝাঁকে ঝাঁকে পাখি বসায় ধানক্ষেত ক্ষতিগ্রস্ত হচ্ছে। পাখি তাড়াতে জমি পাহারা দিচ্ছেন কৃষকদের পাশাপাশি শিশুরাও।

বাবুই পাখিরে ডাকি, বলিতে চড়াই, “কুঁড়ে ঘরে থেকে কর শিল্পের বড়াই, আমি থাকি মহাসুখে অট্টালিকা পরে তুমি কত কষ্ট পাও রোদ, বৃষ্টি ঝড়ে ” । বাবুই এবারে ডাকিয়া বলে ওহ ভাই চড়াই কৃষকের পাকা ধান খেয়ে করছো কেন খান খান- জানা গেছে, এবার ভারি বৃষ্টির কারণে রোপা আমন চাষে কিছুটা দেরি হয়েছে। এ জন্য কৃষকরা কম সময়ে ফসল তুলতে আগাম জাতের ধান চাষ করেছেন। এসব জমির ধান এখন আধা পাকা, পাকতে শুরু হয়েছে কোথাও কোথাও। এ দিকে জমিগুলোতে দিনভর ঝাঁকে ঝাঁকে চড়ুই সহ নানা জাতের পাখি এসে বসছে, পাখির দল ধান কিছুটা খেয়ে যাচ্ছে, ধানগাছ ভেঙে ক্ষতিগ্রস্তও করছে।

ঠাকুরগাঁও জেলার বিভিন্ন কৃষকের সঙ্গে কথা বলে জানা যায়, এবার ৫ শতাধিক হেক্টর জমিতে আগাম জাতের রোপা আমন চাষ হয়েছে। তবে অন্যান্য বছরের তুলনায় এবার বেশি পরিমাণ পাখি এসে বসায় ধানের ক্ষতি হচ্ছে। বিভিন্ন ধানক্ষেতে গিয়ে দেখা যায়, ফসল রক্ষায় কৃষকরা নানা পদ্ধতি অবলম্ব করছেন। অনেক জমিতে শিশুরা টিনের সাহায্যে উচ্চ শব্দ সৃষ্টি করে পাখি তাড়াচ্ছেন, অনেক আবার দিনভর জমিতে বসে পাহারা দিচ্ছেন।

এ বিষয়ে ঠাকুরগাঁও জেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিগারিন সুলতানা বলেন, পাখিদের খাদ্য সংকট থাকায় তারা আগাম জাতের রোপা আমনের জমিতে এসে বসছে। এ অবস্থা মোকাবিলার জন্য নেট জাল দিয়ে জমি মুড়িয়ে রাখার জন্য কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪