ঢাকা   ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ । ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক হবিগঞ্জ জেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম বাবুলের রোগ মুক্তি কামনায় চুনারুঘাট উপজেলা ও পৌর যুবদলের দোয়া মাহফিল। হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের- ০৪ জন দৈনিক রূপালী বাংলাদেশ” নতুন রূপে প্রকাশিত হওয়ায় চুনারুঘাটে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ে শ্রেনী কক্ষের সংকট বিশালপুর ইউনিয়নের মৎস্যজীবী দলের কমিটি প্রকাশ কুষ্টিয়ায় দখলবা‌জি-চাঁদাবা‌জি নি‌য়ে জেলা বিএন‌পির ক‌ঠোর হুঁশিয়ারি নতুন দুই সভাপতি পেল ইবির দুই বিভাগ জকিগঞ্জে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অপসারণ না করার দাবিতে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন বগুড়ার গাবতলীতে ট্রেনে কাটা পড়ে মহিলার মৃত্যু- ০১

ঠাকুরগাঁওয়ে আগাম ধান কাটার উৎসব

jharna sm
  • প্রকাশিত : সোমবার, অক্টোবর ২১, ২০২৪
  • 6 শেয়ার

মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি:

 

ঠাকুরগাঁও জেলায় আগাম জাতের ধান কাটা ও মাড়াই শুরু হয়েছে । কৃষক-কৃষানিরা নতুন ধান কাটা, মাড়াই ও সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন । ধানের জমিতে আগাম জাতের আলু চাষেরও প্রস্তিুতি নিচ্ছেন তারা ।

ঠাকুরগাঁও জেলার ৫ টি উপজেলায় চলতি আমন মৌসুমে আগাম জাতের রোপা আমন ধান কাটার উৎসব শুরু হয়েছে। ধান কেটে মেশিন দিয়ে মাড়াই করে বিক্রি করছেন চাষিরা । ধান কেটে মাঠেই সকাল ও দুপুরের খাবার খাচ্ছেন শ্রমিকরা । বাজারে ১০০০-১৩০০ টাকায় বিক্রি হচ্ছে প্রতি মণ ধান। ধান বিক্রির টাকায় আলু চাষ করতে পারছেন ।

এ কারণে তারা খুশি । কৃষি বিভাগের তথ্যমতে চলতি মৌসুমে জেলায় আমন ধান আবদ হয়েছে ১ লাখ ৩৭ হাজার ৫৬০ হেক্টর জমিতে। এর মধ্যে বিভিন্ন আগাম জাতের ধানের চাষ হয়েছে প্রায় ১৫ হাজার হেক্টরে। ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সিরাজুল ইসলাম বলেন, ঠাকুরগাঁও জেলায় আগাম আমন ধান কাটা শুরু হয়েছে। বিশেষ করে স্বল্পমেয়াদি ধান কাটা-মাড়াই চলছে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪