ঢাকা   ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ । ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক হবিগঞ্জ জেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম বাবুলের রোগ মুক্তি কামনায় চুনারুঘাট উপজেলা ও পৌর যুবদলের দোয়া মাহফিল। হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের- ০৪ জন দৈনিক রূপালী বাংলাদেশ” নতুন রূপে প্রকাশিত হওয়ায় চুনারুঘাটে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ে শ্রেনী কক্ষের সংকট বিশালপুর ইউনিয়নের মৎস্যজীবী দলের কমিটি প্রকাশ কুষ্টিয়ায় দখলবা‌জি-চাঁদাবা‌জি নি‌য়ে জেলা বিএন‌পির ক‌ঠোর হুঁশিয়ারি নতুন দুই সভাপতি পেল ইবির দুই বিভাগ জকিগঞ্জে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অপসারণ না করার দাবিতে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন বগুড়ার গাবতলীতে ট্রেনে কাটা পড়ে মহিলার মৃত্যু- ০১

জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ে শ্রেনী কক্ষের সংকট

leeja begum
  • প্রকাশিত : সোমবার, অক্টোবর ২১, ২০২৪
  • 39 শেয়ার

মো: রুবেল আহমদ, ভ্রাম্যমান প্রতিনিধি:

 

জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয় ৪ নং বাংলা বাজার জৈন্তাপুর সিলেট। নিজস্ব অথ্যায়নে বিদ্যালয়টি স্হাপিত হয় ২০২১ ইংরেজী। ৫ বছর মেয়াদী চুক্তিভিত্তিক জায়গার পরিমান ০.০৭ শতাংশ।

আজ ২১শে অক্টোবর ২০২৪ দৈনিক মুক্তি সমাচার পত্রিকা কতৃক পরিদর্শন কালে বিদ্যালয়ের সার্বিক বিষয় সমূহ নিয়ে ভ্রাম্যমান প্রতিনিধি মোঃ রুবেল আহমদ এর সাথে জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব,জাহিদ হাসান এর সাথে আলোচনার সময় যে সমস্যা গুলো ফুটে উঠে তার মধ্য অন্যতম বিদ্যালয়ে শ্রেনী কক্ষের সংকট।

জৈন্তাপুর উপজেলায়, জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব, জাহিদ হাসান জানান, বিদ্যালয়টি’তে অফিস কক্ষ ছাড়া দুটি শ্রেনী কক্ষ হওয়ার কারনে ক্লাস করতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। শিক্ষার্থীদের স্বাভাবিক পাঠদান ব্যাহত হচ্ছে। শ্রেনী কক্ষ’সহ বিদ্যালয়ের বিভিন্ন সংকট দেখিয়ে অভিভাবকেরা প্রতিনিয়ত অভিযোগ করে যাচ্ছে।

সম্প্রতি সরজমিনে গিয়ে দেখা যায়,একটি কক্ষের মধ্য এক অংশে ৬ষ্ঠ থেকে ৭ ম শ্রেনীর পড়াশুনা এবং অন্য একটি কক্ষে ৮ম থেকে ৯ম শ্রেনীর ক্লাস চলছিলো। প্রতি শ্রেনী কক্ষে শিক্ষার্থীরা গাদাগাদি করে বসে ক্লাস করছিলো। এক পাশের শব্দে অন্য পাশে পড়া’তো দূরে থাক কথা বলা ও শুনতে সমস্যা হয়। এর মধ্যে এক কক্ষের পাশে চলছে শ্রেনীর পাঠদান।অন্য পাশে কয়েকজন শিক্ষক,শিক্ষিকার বসার স্হান।

এসময় বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায় ক্লাসে একটু দেরী করে এলে বসার জায়গা পাওয়া যায় না।পাশের কক্ষের চেচামেচি’তে কি পড়ানো হয় তা ও ঠিক মতো বোঝা যায় না। এ বিষয়টি নিয়ে আরেকজন শিক্ষকার সাথে কথা হয়,তিনি বলেন বিদ্যালয়ে শ্রেনী কক্ষে বসার জায়গা নেই।কি করবো চাকরির জন্য হলেও তো কষ্ট করতে হবে,শিক্ষকরা হলাম মানুষ গড়ার কারিগর।আমরা যদি ধয্য হারিয়ে ফেলে ফেলি তাহলে তাদের কি শিক্ষা দিবো।

এক কক্ষকে দুই অংশে ভাগ করে ক্লাস নিচ্ছি ঠিকই,কিন্তু পড়াশুনার কোন পরিবেশ নেই। এত কিছুর পর ও অত্র বিদ্যালয়ের ছাএ/ছাত্রীরা পিছিয়ে নেই লেখাপড়ায়।বিদ্যালয়ে খেলার মাঠ নেই। শৌচাগার নেই, এমনতা অবস্থায় এ বিদ্যালয়ে ছেলে/মেয়েদের পড়াতে চান না অভিভাবকেরা।

সর্বপুরি, জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ের সব দিক বিবেচনাধীন করে সর্ব মহল ও জৈন্তাপুর উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগীতা কামনা করছে জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব, জাহিদ হাসান। পরবর্তী নিউজের তথ্য সংগহে কাজ করে যাচ্ছে দৈনিক মুক্তি সভাচার – চোখ রাখুন পরের পূর্ব।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪