ঢাকা   ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ । ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
২০ নং ফোল্ডারের ১১ গ্রামের মানুষের চলাচলের একমাত্র রাস্তার বেহাল দশা দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক হবিগঞ্জ জেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম বাবুলের রোগ মুক্তি কামনায় চুনারুঘাট উপজেলা ও পৌর যুবদলের দোয়া মাহফিল। হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের- ০৪ জন দৈনিক রূপালী বাংলাদেশ” নতুন রূপে প্রকাশিত হওয়ায় চুনারুঘাটে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ে শ্রেনী কক্ষের সংকট বিশালপুর ইউনিয়নের মৎস্যজীবী দলের কমিটি প্রকাশ কুষ্টিয়ায় দখলবা‌জি-চাঁদাবা‌জি নি‌য়ে জেলা বিএন‌পির ক‌ঠোর হুঁশিয়ারি নতুন দুই সভাপতি পেল ইবির দুই বিভাগ জকিগঞ্জে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অপসারণ না করার দাবিতে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন

আইন পেশাকে জীবিকা হিসাবে ব্যবহার না করে অধিকার বঞ্চিতদের জন্য কাজ করুণ

Dainik Muktir Songbad
  • প্রকাশিত : শুক্রবার, মে ৩, ২০২৪
  • 24 শেয়ার

মো ইপাজ খাঁ, মাধবপুর উপজেলা প্রতিনিধি:

 

বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, আইনজীবীদের শুধু উপার্জনের জন্য নয়, পড়তে হবে আইনের বিধানগুলো মনেপ্রাণে ধারণ ও চর্চা করার জন্য। তবেই আইনজীবী হিসেবে পেশাগত দক্ষতা বৃদ্ধি পাবে।  আইন পেশায় সফলতার জন্য সংক্ষিপ্ত কোন পথ নাই। একজন সফল আইনজীবী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। মনে রাখতে হবে সঠিক সাক্ষ্য প্রমাণ এবং আইনী বিশ্লেষনের মাধ্যমে সঠিক সিদ্ধান্তে উপনীত হতে আদালতকে সহায়তা করাই একজন প্রকৃত আইনজীবীর কর্তব্য।

তিনি আরও বলেন, আইনপেশা হল শালিনতা ও শিষ্টাচার প্রকাশের পেশা। সমাজ, সংস্কৃতি ও রাজনীতি সকল প্রগতিশীল কাজেই আইনজীবীরা ভূমিকা রাখায় আইনজীবীদের সমাজে আলাদা একটা অবস্থান রয়েছে। মহাত্মা গান্ধি, জহরলাল নেহেরু, শেরে বাংলা ও হোসেন শহীদ সওরাওয়ার্দী এই পেশাকে শ্রদ্ধা ও সম্মানেরর স্থানে নিয়ে গেছেন। এখানে অর্থ ভিত্ত মূল কথা নয়, সমাজে আইনের শাসন নিশ্চিত করাই হল আইনজীবীদের কাজ। বিচারপ্রার্থী জনগন ন্যায় বিচার পাওয়ার জন্য আইনজীবীদের কাছে আসেন। তারা আইনের মারপ্যাচ বুঝেন না বলে পরম নির্ভরতায় আইনজীবীকে দায়িত্ব দেন। সততা ও নিষ্টার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে জনগনকে আইনী সহায়তা করা প্রতিটি আইনজীবীর কাজ। আইনজীবী হিসাবে সফল হতে হলে উচ্চ আদালতের সর্বশেষ সিদ্ধান্তগুলো জানতে হবে। কোন সময় বিচারকে সমালোচনা করা যাবে না। এতে সমাজে ভূল ম্যাসেজ চলে যায়।

প্রধান অতিথি আরও বলেন, দেশের বিচার বিভাগ ৪০ লাখ মামলার ভারে নুয়ে পড়েছে। সংকট রয়েছে বিচারক ও অবকাঠামোর। বার বেঞ্চের মধ্যে সুসম্পর্ক নিশ্চিত করে এই বিচার জট কমাতে কাজ করতে হবে। আইন পেশাকে জীবিকা হিসাবে ব্যবহার না করে অধিকার বঞ্চিত মানুষের কল্যানে নিশ্চিত করার লক্ষ্যে কাজ করবেন। বার বেঞ্চ উভয়ই একজন আরেকজনের পরিপুরক, কেউ কারো প্রতিপক্ষ নন।

তিনি বৃহস্পতিবার দুপুরে হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির হলরুমে সমিতির শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন। জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. আবুল মনসুর চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল মোছাব্বির বকুলের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ-৩ আসনের এমপি এডভোকেট মো. আবু জাহির, সিনিয়র জেলা ও দায়রা জজ মো. হাসানুল ইসলাম, জেলা প্রশাসক মোছা. জিলুফা সুলতানা, পুলিশ সুপার মো. আক্তার হোসেন, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. হারুন-অর রশিদ, আপীল বিভাগের রেজিস্ট্রার সাইফুর রহমান, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মশিয়ার রহমান প্রমুখ। অনুষ্ঠানে আইন পেশায় ৫০ বছর পুর্তিতে হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির সিনিয়র ৩ সদস্য অ্যাডভোকেট মো. নুরুল আমিন, অ্যাডভোকেট স্বদেশ রঞ্জন বিশ^াস ও অ্যাডভোকেট রঞ্জিত কুমার দত্তকে সংবর্ধনা দেয়া হয়।

পরে প্রধান বিচারপতি জেলা আদালত চত্ত¡রে ন্যায়কুঞ্জ উদ্বোধন করেন। হবিগঞ্জ আদালত প্রাঙ্গনের সামনে নান্দনিক এই স্থাপনা বাস্তবায়ন করে গণপূর্ত অধিদপ্তর। ৫৩ লাখ টাকা ব্যয়ে এটি বাস্তবায়ন করা হয়েছে। বিকেলে প্রধান বিচারপতি হবিগঞ্জ ‘ল’ কলেজে মুট কোর্ট উদ্বোধন করেন। বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট সালেহ উদ্দিন আহমেদের সভাপতিত্বে ও সুপ্রীম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. সাখাওয়াত হোসেন খানের পরিচালনায় এতে বক্তৃতা করেন সুপ্রীম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ফয়েজ আহমেদ প্রমূখ। প্রধান বিচারপতি হবিগঞ্জ বিচার বিভাগের বিচারকদের সাথেও মতবিনিময় করেন।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪