ঢাকা   ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ । ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
২০ নং ফোল্ডারের ১১ গ্রামের মানুষের চলাচলের একমাত্র রাস্তার বেহাল দশা দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক হবিগঞ্জ জেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম বাবুলের রোগ মুক্তি কামনায় চুনারুঘাট উপজেলা ও পৌর যুবদলের দোয়া মাহফিল। হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের- ০৪ জন দৈনিক রূপালী বাংলাদেশ” নতুন রূপে প্রকাশিত হওয়ায় চুনারুঘাটে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ে শ্রেনী কক্ষের সংকট বিশালপুর ইউনিয়নের মৎস্যজীবী দলের কমিটি প্রকাশ কুষ্টিয়ায় দখলবা‌জি-চাঁদাবা‌জি নি‌য়ে জেলা বিএন‌পির ক‌ঠোর হুঁশিয়ারি নতুন দুই সভাপতি পেল ইবির দুই বিভাগ জকিগঞ্জে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অপসারণ না করার দাবিতে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন

অসহায় প্রতিবন্ধী কোহিনূরের পাশে সাহায্যর হাত বাড়িয়েছে সামাজিক সংগঠন নিসচা এবং BNHRA

Dainik Muktir Songbad
  • প্রকাশিত : মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪
  • 49 শেয়ার

আরমান হোসেন ডলার,  বগুড়া প্রতিনিধি:

কোহিনুর সে একজন প্রতিবন্ধী। সেই কিন্তু জন্মগত প্রতিবন্ধী না। ছোটবেলায় ডাক্তারে ভুল চিকিৎসার কারণে আজকে তার দুটি পা বিকলাঙ্গ। সেই থেকে সে নানান কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে জীবন যাপন করছে। তার পরিবারে একজন বৃদ্ধ বাবা যিনি অসুস্থ হয়ে শয্যাসহি, একজন বৃদ্ধা মা যে কর্ম করতে অক্ষম। তাদের পরিবারের অবলম্বন বাবার বয়স্ক ভাতা এবং মেয়ে কোহিনূরের প্রতিবন্ধী ভাতা। যেটা দিয়ে খুব কষ্ট করে তাদের জীবন যাপন চলছে বর্তমানে।

আপনারা সবাই জানেন বাংলাদেশ জাতীয় মানবাধিকার অ্যাসোসিয়েশন বগুড়া জেলা কমিটি এবং নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠনের বিভিন্ন সাংগঠনিক কার্যক্রম পরিচালিত করে আসছে। তার পাশাপাশি অনেক মানবিক কাজ করে থাকে। তারই ধারাবাহিকতায় আমরা গিয়েছিলাম সাত শিমুলিয়া কারিগর পাড়া লাহিড় পাড়া ইউনিয়ন বগুড়া সদরে একটি প্রত্যন্ত গ্রাম অঞ্চলে।

সেখানে তথ্য সংগ্রহের গিয়েছিলেন তিন সদস্যের একটি প্রতিনিধি দল। যেখানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাতীয় মানবাধিকার অ্যাসোসিয়েশন বগুড়া জেলা কমিটির সম্মানিত সভাপতি চিকিৎসা প্রযুক্তিবিদ মোঃ আরমান হোসেন ডলার, নিরাপদ সড়ক চাই বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম সোহাগ ও নিসচা সদস্য আমিন।

সেখানে গিয়ে তারা কোহিনুর বিবি তার পরিবার এবং তার সম্পর্কে জানতে পারি।

তার সাথে কথা বলার পরে সে এক পর্যায়ে তাদেরকে বলেছিল সে নিজের পায়ে দাঁড়িয়ে নিজে পরিশ্রম করে পরিশ্রমের অর্থ বিনিময়ে জীবনকে অতিবাহিত করতে। সে সমাজে কারো করুণা হয়ে থাকতে চায় না।

তার এরকম দৃঢ় মনোবল দেখি তারা তাকে আশ্বস্ত করে এসে ছিলাম তাকে আমরা একটি মুদিখানার দোকান করে দিব।

তারি ধারাবাহিকতায় আজকে বগুড়া সদর উপজেলায় নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মহোদয়ের সঙ্গে দেখা করেন উক্ত প্রতিনিধিদল এবং কোহিনুর এর বিষয়টা উপস্থাপন করেন। সেই সঙ্গে তারা জানার চেষ্টা করেছিলাম সরকার কর্তৃক এরকম অসহায় প্রতিবন্ধীদের পাশে দাঁড়ানোর মতো আপনার মাধ্যমে কোন সুব্যবস্থা আছে কিনা।

ইউএনও মহোদয় তাদেরকে আশ্বস্ত করেন এবং তার পাশে দাঁড়ানোর জন্য সম্মতি জ্ঞাপন করে। তিনি অসহায় প্রতিবন্ধী মহিলাটির নাম, ঠিকানা এবং ফোন নাম্বারটি নোট করে নেন।

প্রতিনিধি দলের সাংগঠনিক প্রক্রিয়া মোটামুটি শেষ পর্যায়ে। হয়তোবা খুব শীঘ্রই সংগঠন থেকে সেই অসহায় প্রতিবন্ধী মহিলাটার পাশে দাঁড়াবো তারা। তাই সমাজে বিদ্যমান সকলের দৃষ্টি আকর্ষণ করে তারা বলেছেন, যদি আমরা সবাই সম্মিলিত প্রচেষ্টায় হাতটি বাড়িয়ে দিই, তাহলে মহিলাটার জীবন যাত্রার বদলে দিবো ইনশাল্লাহ।

নামঃ কোহিনুর।
ঠিকানাঃ সাত সিমুলিয়া, কারিগর পাড়া,
লাহেরিপাড়া ইউনিয়ন, বগুড়া সদর, বগুড়া।।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪