ঢাকা   ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন নবনিযুক্ত সেনাবাহিনী প্রধান বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেটের ৭ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠিত বড়বাজারের মেহতা বিল্ডিং এর চারতলায় ভয়াবহ অগ্নিকাণ্ড কুমিল্লায় নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার কলেজ অ্যাডমিশন পোর্টালের সার্বিক অব্যবস্থার প্রতিবাদে, শ্যামবাজার থেকে কলেজ স্ট্রীট পর্যন্ত মহামিছিল করলেন বেলা বড়াইগ্রামের নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ শেরপুরে ট্রাক্সফোর্স অভিযানে গ্যাস ডিলার পাম্প ও ক্লিনিকে জরিমানা আটপাড়ায় জিপি-এ ৫ প্রাপ্ত এসএসসি কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা বরিশালের প্রাচীন ঐতিহ্য মোঘল আমলের দৃষ্টিনন্দন মিয়া বাড়ি মসজিদ

২০৩০ সালের মধ্যে ভারত-ইউএই অ-তেল বাণিজ্য দ্বিগুণ করার লক্ষ্য Cepa কাউন্সিলের পরিচালক

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
  • 41 শেয়ার

মোহাম্মদ ওসমান চৌধুরী, ইউ এ ই প্রতিনিধি (দুবাই):

গোলটেবিলটিতে লজিস্টিক, স্বয়ংচালিত, কৃষি এবং স্বাস্থ্যসেবার মতো বিভিন্ন সেক্টর থেকে ২০ জনেরও বেশি অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

ভারত এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে তেল-বহির্ভূত দ্বিপাক্ষিক বাণিজ্য Cepa চুক্তি স্বাক্ষরের পর থেকে ৫০ বিলিয়ন ডলারের উপরে উল্লেখযোগ্যভাবে উন্নীত হয়েছে এবং লক্ষ্য এখন এই দশকের শেষ নাগাদ এটিকে ১০০ বিলিয়ন ডলারের কাছাকাছি নিয়ে যাওয়া।

২০২২ সাল থেকে, যখন ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, তখন থেকে তেল-বহির্ভূত দ্বিপাক্ষিক বাণিজ্য দুই অংশীদার দেশের মধ্যে ১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা $50 বিলিয়নে পৌঁছেছে, ইউএই-ইন্ডিয়া Cepa কাউন্সিলের ডিরেক্টর আহমেদ আলজনেবি এ এন আই-এর সাথে কথা বলেছেন,এবং আমরা ২০২৩ সালের মধ্যে এটি প্রায় $ ১০০ বিলিয়ন করার লক্ষ্য রাখি। Cepa কাউন্সিলের লক্ষ্য হল এখানে ভারতের ব্যবসায়ী সম্প্রদায়কে এবং বিশেষ করে আজ এখানে চেন্নাইতে, আমাদের প্রথম গোলটেবিলগুলির মধ্যে একটিকে জানিয়ে চুক্তির সুবিধাগুলি লাভ করা। একটি ফলপ্রসূ আলোচনা হয়েছে,চেন্নাইতে আলজনেবি বলেছেন।

ইউএই-ইন্ডিয়া Cepa কাউন্সিল (UICC), কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (CII) এর সাথে সহযোগিতায়, UAE-ভারত অর্থনৈতিক অংশীদারিত্বকে উন্নীত করার লক্ষ্যে চেন্নাই-ভিত্তিক রপ্তানি কারকদের জন্য একটি ব্যবসায়িক গোলটেবিল আয়োজন করেছে।

আমাদের লক্ষ্য হল আজকের চেন্নাইতে এর মতো আরও রোডশো করা। আমাদের লক্ষ্য সারা দেশে, বিশেষ করে তামিলনাড়ু রাজ্যের মধ্যে। আমি বিশ্বাস করি এখানে বিভিন্ন সুযোগ রয়েছে। প্রতিটি শহরের ক্ষেত্রে একটি বিশেষত্ব রয়েছে। শিল্প, এবং আমরা এটি অন্বেষণ করতে এবং তারা যে সুযোগগুলি খুঁজে পেতে পারে সে সম্পর্কে তাদের অবহিত করার লক্ষ্য রাখি, তিনি বলেছিলেন।

চেন্নাইতে আজ ব্যবসায়িক প্রতিনিধিদের সাথে তার কথোপকথনের কথা বলতে গিয়ে, তিনি বলেছিলেন যে তিনি বুঝতে পেরেছিলেন যে প্রচুর লোক সংযুক্ত আরব আমিরাতে প্রসারিত করতে সত্যিই আগ্রহী।

শুধুমাত্র তাদের সমর্থনের সেই ধাক্কা বা সমর্থনের উত্স প্রয়োজন যা তারা খুঁজে পেতে পারে। এবং আমি মনে করি, আমি আশা করি যে, আপনি জানেন, Cepa কাউন্সিল তাদের জন্য সেই নির্দেশিকা প্রদান করতে পারে, যে সমর্থন তাদের একটি প্ল্যাটফর্ম হিসাবে প্রয়োজন,তিনি জোর দিয়েছিলেন।

গোলটেবিলটিতে লজিস্টিক, স্বয়ংচালিত, কৃষি এবং স্বাস্থ্যসেবার মতো বিভিন্ন সেক্টর থেকে ২০জনেরও বেশি অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। গোলটেবিলটি ইউএই-ভারত ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (Cepa) এবং দ্বিপাক্ষিক কৌশলগত অংশীদারিত্ব আরও বিস্তৃতভাবে থেকে উপকৃত হওয়ার সুযোগ নিয়ে আলোচনা করার জন্য ব্যবসায়ী-মালিকদের জন্য একটি মূল্যবান প্ল্যাটফর্ম প্রদান করেছে।

Cepa হল একটি সম্পূর্ণ এবং গভীর চুক্তি যা ১৮ ফেব্রুয়ারী, ২০২২-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি এবং আবুধাবির শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের মধ্যে একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে স্বাক্ষরিত হয়েছিল। Cepa ১ মে, ২০২২ এ কার্যকর হয়েছে।

শ্রম-নিবিড় সেক্টর সহ কিছু গুরুত্বপূর্ণ খাত, যেগুলি সিপা-এর কারণে উল্লেখযোগ্য রপ্তানি বৃদ্ধির সাক্ষী হয়েছে, তার মধ্যে রয়েছে: খনিজ জ্বালানি; বৈদ্যুতিক যন্ত্রপাতি (বিশেষ করে টেলিফোন যন্ত্রপাতি); রত্ন এবং গহনা; অটোমোবাইল (পরিবহন যানবাহন বিভাগ); প্রয়োজনীয় তেল,পারফিউম,প্রসাধনী (সৌন্দর্য,ত্বকের যত্নের পণ্য); অন্যান্য যন্ত্রপাতি; সিরিয়াল (চাল); কফি,চা,মশলা; অন্যান্য কৃষি পণ্য; এবং রাসায়নিক পণ্য, সংযুক্ত আরব আমিরাত এবং কেনিয়া একটি ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির শর্তাদি চূড়ান্ত করেছে।

সংযুক্ত আরব আমিরাত অ-তেল বৈদেশিক বাণিজ্য ২০২৩ সালে ৩.৫ ট্রিলিয়ন ডিএইচ অতিক্রম করেছে যা অভূতপূর্ব উচ্চতায় পৌঁছেছে সংযুক্ত আরব আমিরাত।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪