ঢাকা   ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
আসন্ন ঈদ উপলক্ষে ময়মনসিংহ শিল্প পুলিশ শিল্পাঞ্চলে আইন-শৃঙ্খলা রক্ষায় বদ্ধপরিকর বিজিবির উত্তর-পশ্চিম রিজিয়ন আন্তঃব্যাটালিয়ন কারাতে প্রতিযোগিতা অনুষ্ঠিত নাগরপুরে অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট’২৪ বড়ইতলা নদীর উপর ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন চাঁপাইনবাবগঞ্জে পাট চাষি সমাবেশ-২০২৪ পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন দেশ প্রিয় পত্রিকার চট্টগ্রাম বিভাগীয় ব্যুরো প্রধান পাবনায় শিশু পরিবারের শিক্ষার মানোন্নয়ন ও সুস্বাস্থ্য নিশ্চিতে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত এস এস সি পরীক্ষার্থী জিপিএ ৫ প্রাপ্তদের মধ্যে পনেরো হাজার টাকা বিতরণ মাদারীপুর জেলা শিবচরে খামারে আগুন, ১৩ গরু, সাড়ে ৩ হাজার মুরগি পুড়ে ছাই নীলফামারীতে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

সদরপুরে রাস্তা দখলের অভিযোগে এলাকাবাসীর মানববন্ধন

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
  • 18 শেয়ার

তানভীর তুহিন, (ফরিদপুর) প্রতিনিধিঃ

ফরিদপুরের সদরপুর উপজেলার সদরপুর ইউনিয়নের সাড়ে সাতরশি বাজারের সরকারি রাস্তা দখলের অভিযোগ ও রাস্তা পুনরুদ্ধার করে বর্ধিতকরণের জন্য মানববন্ধন করেছে এলাকাবাসী।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে সাড়ে সাতরশি বাজারের শতাধিক গ্রামবাসী ও ব্যবসায়ীরা দাঁড়িয়ে রাস্তা বর্ধিতকরণের জন্য এ মানববন্ধন করে।
সরেজমিনের দেখাযায়, সদরপুর উপজেলাধীন চৌদ্দরশি জিসি বনিকের দোকান হইতে বীজ অফিস (আরএন্ডএইচ) রাস্তা বিসি দ্বারা উন্নয়ন কাজ চলছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সদরপুর এর তত্ত্ববধায়নে ১কোটি ১০লক্ষ ২৪হাজার ৫’শ ৯৯টাকা ব্যয়ে পাকা রাস্তা নির্মান শুরু করেছে। রাস্তাটির এক মাথা বের হয়েছে সাড়ে সাতরশি বাজারের দুটি দোকানের মধ্য গলি দিয়ে। প্রায় অর্ধশতাধিক বছর পুরনো এ রাস্তা ব্যবহার করে আসছে স্থানীয় গ্রামবাসীসহ বাজারের ব্যবসায়ীরা। রাস্তা সংকীর্ণ থাকায় অগ্নি দুর্ঘটনা, যানবাহন চলাচল, চিকিৎসার জন্য জরুরী এ্যাম্বুলেন্স যাতায়াত করতে পারে না।
গত ১৫ই ডিসেম্বর ২০২২সালে রাস্তাটি উন্নয়নের জন্য টেন্ডার দেওয়া হয়। বাজার থেকে দুটি দোকানের মধ্যদিয়ে প্রায় ৭ফুট প্রস্থ সরকারি রাস্তা নেমে গিয়েছে গ্রামের দিকে। নতুন উন্নতকরণ রাস্তার জন্য ১০ফুট প্রস্থ জায়গা দরকার রয়েছে। বাজারের সদর অংশ থেকে প্রায় ৩০ফুট বন্ধ রয়েছে দোকানীরা রাস্তা না ছাড়ার কারনে। এ নিয়ে দুটি দোকান মালিকের সাথে একাধিকবার গ্রামবাসী ও স্থানীয় ব্যক্তিদের নিয়ে সমঝোতার চেষ্টা করা হলে সীমানা প্রস্তুতের জন্য উভয়ের সম্মতিতে মাপ দেওয়া হয়। রাস্তার জন্য জায়গা ছেড়ে দিতে দোকানীরা রাজি হয় বলে জানান মানববন্ধন কারীরা। প্রথম দিকে দোকান মালিকরা ৩ফুট ছাড়তে চাইলেও এখন তারা ছাড়তে রাজি নন। এ প্রসঙ্গে, মানববন্ধনে অংশ নেওয়া ওই গ্রামের বাসিন্দা ফারুক বিশ্বাস জানান, আমরা দীর্ঘদিন রাস্তার জন্য তাদের (দোকান মালিক) সাথে কথা বলেছি। রাস্তার মাপ দেওয়া হয়েছে। সরকারি জায়গায় তাদের দোকানঘর অবৈধ দখল হিসাবে কয়েক ফুট রয়েছে। এখন গ্রামীন সড়কের উন্নয়নের জন্য পাকা রাস্তার কাজ চলছে। কিন্তু তারা জায়গা না ছাড়ার কারনে এখন রাস্তার কাজ বন্ধ রয়েছে। স্থানীয় মন্দিরের সেবক অর্জুন দাস জানান, আমাদের গ্রামবাসীও বাজারের ব্যবসায়ীদের জন্য রাস্তা বর্ধিতকরণ করা অত্যান্ত প্রয়োজন। রাস্তাটির কাজ চলমান রয়েছে শুধু এ অংশ ছাড়া। আমরা জোরদাবী করছি রাস্তাটির জন্য জায়গা ছেড়ে দিতে।

আরেক বাসিন্দা জাহিদ বিশ্বাস জানান, আমরা বিভিন্ন সময় তাদের সাথে রাস্তার জন্য জায়গা ছেড়ে দেওয়ার অনুরোধ করছি কিন্তু তারা কোনো ভাবেই ছাড়তে না। ওই এলাকার ইউপি সদস্য মোঃ ইদ্রিস আলী জানান, আমি মাপ দেওয়ার সময় ছিলাম। দোকানীরা প্রায় ২ফুট সরকারি জায়গা দখল করে আছে। আমি ও ইউপি চেয়ারম্যান তাদের কে অনুরোধ করেছি রাস্তার জন্য জায়গা ছেড়ে দিতে কিন্তু তারা কোনো ভাবেই ছাড়তে রাজি নন।

এলাকা ও বাজার উন্নয়নের জন্য রাস্তা প্রসস্থ করা জরুরী প্রয়োজন। বনিক স্টোর দোকান মালিক, সঞ্জিৎ কুমার বনিক জানান, আমাদের দোকানঘর সরকারি জায়গার মধ্যে নেই। আমরা আমাদের পৈত্তিক সম্মত্তির মধ্যে দোকানঘর পরিচালনা করছি। তারা জোরপূর্বকভাবে আমাদের নিকট রাস্তার জন্য জায়গা দাবী করছে। স্থানীয় প্রশাসনের নিকট আমাদের জোরদাবী তারা আমাদের দলিল দেখে যে সিদ্ধান্ত দেয় তা আমরা মেনে নেব।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪