ঢাকা   ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : মঙ্গলবার, ফেব্রুয়ারি ২০, ২০২৪
  • 246 শেয়ার

২১শে ফেব্রুয়ারি সকল ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন সাংবাদিক মাসুদ রানা

স্টাফ রিপোর্টারঃ

২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন ন্যাশনাল রিপোটারস ইউনিটি ফোরাম (এন .আর ইউ. এফ) এর সহ সাংগঠনিক সম্পাদক , ব্যবসায়ী ও সমাজ সেবক সাংবাদিক মোঃ মাসুদ রানা।

সাংবাদিক মাসুদ রানা জানান ‘ অমর ২১শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহীদদের স্মরণ করছি বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায়। জবান থাকে মানুষের, আমরা জানতাম ভাষা থাকে ফুলের, পাখি ও নদীর, আকাশ কিংবা সমুদ্রেরও ভাষা থাকে, বোবা পাহাড়েরও থাকে নির্বাক ভাষা।

ঋতুচক্র, বৃক্ষ, প্রজাপতি কিম্বা প্রেমিক ভ্রমর নিজেদের ভাষায় গায় অমর সঙ্গীত। সব নৃগোষ্ঠীর থাকে মমতায় মাখা মাতৃভাষা, কিন্তু রাষ্ট্রেরও কি ভাষা থাকে? হ্যাঁ, প্রথম আমরা সেই ভাষার শিখলাম তা হলো বাংলা ভাষা।রক্তাক্ত সিঁড়ি হলো ‘বায়ান্নোর একুশে ফেব্রুয়ারি। আমরা নিজেদেরকে চিনলাম, আমরা নিজেদেরকে বুঝলাম, আমরা নিজেদেরকে জানলাম, চিনে নিলাম আমাদের নিজস্ব পথ। রক্তের বর্ণমালায় সুশোভিত সে পথ ধরেই আমরা নিজেদের শেকড়ে পৌঁছালাম, আমাদের নিজের রাষ্ট্র হলো- বাংলাদেশ।

মাতৃভাষার মাধ্যমে শিক্ষা লাভ করা প্রত্যেক মানুষের জন্মগত অধিকার। শিক্ষার মাধ্যম যে মাতৃভাষাই হওয়া উচিত এ ব্যাপারে আজ আর দ্বিমত নেই। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি তারিখে রফিক, সালাম, বরকত, জব্বার ছাড়াও অনেক নাম না জানা ছাত্ররা ভাষার জন্য জীবন উৎসর্গ করেছেন। আমরা বাঙালি জাতি। আমাদের মাতৃভাষা বাংলা।

বাংলাভাষার মাধ্যমেই আমরা প্রথমে ‘মা’ নামক ছোট্ট শব্দটি শিখেছি। এ ভাষাতেই আমরা কথা বলি ও লিখন লিখি। এ ভাষাতেই অতি আপনজনের কাছে পত্র লিখে মনের ভাব প্রকাশ করি। আপন মনের মাধুরী মিশিয়ে আমরা যে কল্পনার ছবি আঁকি তা এই বাংলা ভাষাতেই। তাই এই ভাষায় শিক্ষা গ্রহণের মজাই আলাদা। সুতরাং অপর সব ভাষা অপেক্ষা মাতৃভাষা সকলের নিকট সুমধুর।

ভাষা শহীদদের ত্যাগের কথা আমরা সর্বদা শ্রদ্ধাভরে স্মরণ করি। যখনি বাংলা ভাষার কোন কথা উঠে, তখনি ভাষা শহীদদের কথা চলে আসে। বিশ্বের বুকে একমাত্র আমরাই একটি জাতি যারা ভাষার জন্য বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়েছিল। ভাষা শহীদদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি তার পাশাপাশি সকল শহীদ পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাচ্ছি।

ভাষা সৈনিকরা তাদের কর্মের কারণে এদেশের সকল মানুষের কাছে চিরস্মরণীয় হয়ে আছেন এবং থাকবেন। যে সকল ভাষা শহীদগন, বাংলা মায়ের দামাল সন্তানেরা তাদের বুকের তাজা রক্ত বিলীন করে আমাদেরকে বাংলা ভাষায় কথা বলার সুযোগ করে দিয়েছেন, তাদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি জানাচ্ছি।

অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা সৈনিক এবং ভাষা শহীদের প্রতি জানাই শ্রদ্ধাঞ্জলি।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪