ঢাকা   ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
আসন্ন ঈদ উপলক্ষে ময়মনসিংহ শিল্প পুলিশ শিল্পাঞ্চলে আইন-শৃঙ্খলা রক্ষায় বদ্ধপরিকর বিজিবির উত্তর-পশ্চিম রিজিয়ন আন্তঃব্যাটালিয়ন কারাতে প্রতিযোগিতা অনুষ্ঠিত নাগরপুরে অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট’২৪ বড়ইতলা নদীর উপর ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন চাঁপাইনবাবগঞ্জে পাট চাষি সমাবেশ-২০২৪ পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন দেশ প্রিয় পত্রিকার চট্টগ্রাম বিভাগীয় ব্যুরো প্রধান পাবনায় শিশু পরিবারের শিক্ষার মানোন্নয়ন ও সুস্বাস্থ্য নিশ্চিতে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত এস এস সি পরীক্ষার্থী জিপিএ ৫ প্রাপ্তদের মধ্যে পনেরো হাজার টাকা বিতরণ মাদারীপুর জেলা শিবচরে খামারে আগুন, ১৩ গরু, সাড়ে ৩ হাজার মুরগি পুড়ে ছাই নীলফামারীতে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

তাহলে কি দালালরাই দেশের ভবিষ্যৎ?

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : শনিবার, মার্চ ৯, ২০২৪
  • 54 শেয়ার

সোনিয়া, নারায়ণগঞ্জ প্রতিনিধি:

দেশের প্রতিটা সেক্টরে দালালদের দখল দাঁড়িত্ব রয়েছে! দালালরা বাংলাদেশের প্রতিটা পদস্থে মানুষদের দালালের মাধ্যমে নানান রকম হয়রানি করে থাকে ! দালালদের হয়রানিতে বাত যায়না ধনী-গরীব কেউ! কোন না কোন ভাবে দালালদের হয়রানির শিকার হতে হয় !

এ দালালদের হয়রানিত্বের শিকার হয়ে হাজার হাজার প্রবাসী-প্রবাসে গিয়ে কাজ না পেয়ে আজ নিরুপায়! বিদেশ নেওয়ার কথা বলে দালালরা লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে যাচ্ছে! কারো জমি, কারো স্বর্ণ,কারো বাড়ি বিক্রি করে দালালদের হাতে টাকা তুলে দিচ্ছে! দালালরা বাংলাদেশে মানুষদের সরলতার সুযোগ নিয়ে বিদেশ নেওয়ার কথা বলে দিনের পর দিন সময় পারি দিয়ে ফ্যামিলিদের নিঃস্ব করে দিচ্ছে! আর যদিও দালালের মাধ্যমে বিদেশ যাওয়া হয় তারপরে কাজ না পেয়ে আরো বেশি নিঃস্ব হয়ে যাচ্ছে প্রবাসী ওঁ প্রবাসীদের ফ্যামিলি! সরকারি সেক্টরে কাজের জন্য গেলে দালাল লাগে, দালাল ছাড়া সহজে কাজ করা যায়না, দালাল ছাড়া কোন কিছু চেনা ও যায় না! অনেক ঘুরতে হয়! সরকারি কর্মকর্তারা দালালদেরই বেশি চিনে! ভূমি অফিসে গেলে দালালদের চক্রান্তে ফাঁদে পা দিতে হয়! পাসপোর্ট অফিসে গেলে দালাল ছাড়া কাজ করলে, সহজে কাজ আদায় করা যায় না! আবার দালাল দিয়ে কাজ করলে অতি দ্রুত কাজ আদায় হয়ে যায়! জমি বিক্রি করতে গেলে- জমি ক্রয় করতে গেলেও দালালদের সহায়তা নিতে হয়! বর্তমানে দালালদের দখলদারিত্ব দিন দিন বেড়েই চলতেছে !

আমি নিজে নারায়ণগঞ্জ আঞ্চলিক শাখা পাসপোর্ট অফিসে গিয়ে ভুক্তভোগি! আমি যখন পাসপোর্ট করতে অফিসে গিয়েছিলাম পাসপোর্ট করার জন্য, তখন বিভিন্ন অজুহাত দেখিয়ে আমার পাসপোর্ট না করে দেওয়া হয়, পরে দালালদের মাধ্যমে পাসপোর্ট করতে গেলে অতি দ্রুত’ ১৫ দিনের মধ্যে আমার পাসপোর্ট আমি পেয়ে যাই! বর্তমানে দালালেরা হাটে, বাজারে, ঘাটে, ব্যাংকে সব জায়গায়ই দখলদারিত্ব করতেছে! দালালের খপ্পরে পড়ে অনেক সময় কম দামি জিনিস বেশি দামে কিনতে হয়, এ দালালদের কারণে আবার অনেক সময় বেশি দামি জিনিসও কম দামে বিক্রি করতে হয়! বিদ্যুৎ অফিসগুলোতে ও মিটার আবেদন করতে গেলে দালাল ছাড়া সহজে মিটার পাওয়া যায় না !

হাসপাতাল গুলোতে ওঁ দালালদের দখলদারিত্ব রয়েছে! এ দালালদের কারণে দেশ ও দেশের মানুষের অনেক ক্ষতি হয়ে থাকে! মানুষ প্রতিনিয়ত দালালদের খপ্পরে পড়তেছেই! কোন না কোন ভাবে দালালদের ব্যবহার করে যে কোন একটা কাজ উদ্ধার করতে হয়! অনেক সময় দেখা যায় একজন ব্যবসায়ী লক্ষ লক্ষ টাকা ইনভেস্ট করে যা লাভ করে, দালালরা এর চেয়ে বেশি ওই ব্যবসায়ীর কাছ থেকে দালালি করে লাভ করে! আর সবচেয়ে বড় কথা হচ্ছে ঘুষখোরেরা সবসময় দালালদের বেশি চিনে! দালালের মাধ্যমে না গেলে তারা সহজে কাজ করে দেয় না! বর্তমানে দালাল শব্দটা একটা আতঙ্কের নাম! এ দালালদের দখলদারিত্ব আর কতদিন !

বাংলাদেশের প্রশাসনের সুদৃষ্টি আকর্ষণ করছি, সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠান এবং যত রকমের কাজ আছে, সব স্থান থেকে দালালদের দখল দাড়িত্ব নির্মূল করার জন্য অনুরোধ করা হচ্ছে!

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪