ঢাকা   ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় Planetary Health Academy এর সাথে টিএমএসএসের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : শুক্রবার, মার্চ ১, ২০২৪
  • 91 শেয়ার

এম এ খালেক খান,  টিএমএসএস প্রতিনিধি: 

উত্তর জন পদের কৃতি সন্তান, বিশিষ্ট সমাজ সেবক, দূরদর্শী সম্পন্ন ব্যক্তিত্ব, দেশের সমাজ পরিবর্তন ও নারী উন্নয়নের অগ্রদূত, বগুড়ার অহংকার, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকের পরিচালক, বিশিষ্ট শিক্ষাবিদ, বর্তমান যুগের আলোকবর্তিকা, যুব সমাজের পথ প্রদর্শক, আনসার জীবন উন্নয়ন ব্যাংকের পরিচালক, দেশে শিক্ষা সম্প্রসারণের কিংবদন্তি নায়ক, সহজ,সরল ও প্রাঞ্জল মনের অধিকারী অধ্যাপিকা ডক্টর হোসনে আরা বেগম প্রতিষ্ঠিত শীর্ষ স্থানীয় ও জাতীয় পর্যায়ের বেসরকারি উন্নয়ন সংস্থা টিএমএসএস এর ঢাকার প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে গতকাল Planetary Health Academy-USA কর্তৃপক্ষের সাথে  টিএমএসএস এর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। চুক্তিপত্রটি টিএমএসএস এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অধ্যাপিকা ডক্টর হোসনে আরা বেগম ইউএসএ কর্তৃপক্ষের হাতে হস্তান্তর করেন। এ চুক্তি স্বাক্ষরের অন্যতম উদ্দেশ্য হলো টিএমএসএসেের আওতাধীন পরিচালিত হেলথ সেক্টরভুক্ত Super Specialised Treatment যথা- ক্যান্সারের চিকিৎসা, হার্ট, কিডনি, কলিজা, স্ত্রী ও প্রসূতি রোগ ইত্যাদি চিকিৎসার এক স্থানে সেবা।

এ সেবার মধ্যে রোবটিক সার্জারী, Artificial intelligence, Immunotherapy, জেনেটিক ট্রিটমেন্ট, Intervention ইত্যাদি অত্যাধুনিক আলট্রা মলিকুলার পদ্ধতি অবলম্বন করে Stem cell  ট্রিটমেন্ট, কিডনী, লিভার ও বোনমেরু ট্রান্সপ্লান্ট, অত্যাধুনিক ক্যাথল্যাব সহ প্রয়োজনীয় চিকিৎসা, অবকাঠামো স্থাপনের কাজ চলছে। এসমস্ত গুরুত্বপূর্ণ চিকিৎসায় যান্ত্রিক সুবিধা সফলভাবে পরিচালনার জন্য নানা প্রযুক্তি সম্পন্ন বিশেষজ্ঞ চিকিৎসক, টেকনিশিয়ান গড়ে তোলার জন্য দেশে, বিদেশে শিক্ষা-প্রশিক্ষণ সহায়তার নিমিত্তে PHA এর সাথে টিএমএসএস এর চুক্তিনামা স্বাক্ষর অনুষ্ঠিত হয়। স্বাক্ষরিত চুক্তিনামা যথাযথ ও সময়োচিত ভাবে যেন কার্যকর করা হয় এ লক্ষ্যে টিএমএসএস প্রতিষ্ঠানের পক্ষে ডাঃ মওদুদ হোসেন আলমগীর পাভেল, প্রফেসর ডাঃ জাকির হোসেন ও প্রফেসর ডাঃ আবদুল গফুর প্রমুখ সংযুক্ত থাকবেন।টিএমএসএসের উপ-নির্বাহী পরিচালক-২ রোটারিয়ান ডাঃ মোঃ মতিউর রহমানের নেতৃত্বে তিনি সমন্বয়কের দায়িত্ব পালন করবেন। এই চুক্তি বাস্তবায়ন হলে টিএমএসএস পরিচালিত স্বাস্থ্য সেক্টর নিয়ন্ত্রিত বিভিন্ন প্রতিষ্ঠানে বিশেষজ্ঞ ডাক্তার ও বিশেষজ্ঞ প্রযুক্তিবিদের অভাব পূরণ হবে। এতে টিএমএসএস হেলথ সেক্টর এখতিয়ারের ডাক্তার ও টেকনিশিয়ানগণ বিশ্বমানের মানব সম্পদ হিসেবে বাংলাদেশের ভাবমূর্তি গ্লোবাল স্ট্যান্ডার্ডে উন্নীত হবে।

যা উন্নত স্মার্ট বাংলাদেশের সাথে সামঞ্জস্যিক হবে। এ সময় টিএমএসএসের পরিচালক মোঃ আঃ কাদের, যুগ্ম পরিচালক ডক্টর ফাতেমা খাতুন রিয়া, টিএমএসএসের নির্বাহী পরিচালকের একান্ত সচিব মোঃ ফেরদৌস রহমান, ইউএসএ কর্তৃপক্ষের কর্মকর্তা ও মিডিয়া প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪