ঢাকা   ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ । ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
২০ নং ফোল্ডারের ১১ গ্রামের মানুষের চলাচলের একমাত্র রাস্তার বেহাল দশা দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক হবিগঞ্জ জেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম বাবুলের রোগ মুক্তি কামনায় চুনারুঘাট উপজেলা ও পৌর যুবদলের দোয়া মাহফিল। হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের- ০৪ জন দৈনিক রূপালী বাংলাদেশ” নতুন রূপে প্রকাশিত হওয়ায় চুনারুঘাটে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত জৈন্তাপুর মডেল উচ্চ বিদ্যালয়ে শ্রেনী কক্ষের সংকট বিশালপুর ইউনিয়নের মৎস্যজীবী দলের কমিটি প্রকাশ কুষ্টিয়ায় দখলবা‌জি-চাঁদাবা‌জি নি‌য়ে জেলা বিএন‌পির ক‌ঠোর হুঁশিয়ারি নতুন দুই সভাপতি পেল ইবির দুই বিভাগ জকিগঞ্জে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অপসারণ না করার দাবিতে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন

ঠাকুরগাঁওয়ে আগাম ধান কাটার উৎসব

jharna sm
  • প্রকাশিত : সোমবার, অক্টোবর ২১, ২০২৪
  • 8 শেয়ার

মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি:

 

ঠাকুরগাঁও জেলায় আগাম জাতের ধান কাটা ও মাড়াই শুরু হয়েছে । কৃষক-কৃষানিরা নতুন ধান কাটা, মাড়াই ও সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন । ধানের জমিতে আগাম জাতের আলু চাষেরও প্রস্তিুতি নিচ্ছেন তারা ।

ঠাকুরগাঁও জেলার ৫ টি উপজেলায় চলতি আমন মৌসুমে আগাম জাতের রোপা আমন ধান কাটার উৎসব শুরু হয়েছে। ধান কেটে মেশিন দিয়ে মাড়াই করে বিক্রি করছেন চাষিরা । ধান কেটে মাঠেই সকাল ও দুপুরের খাবার খাচ্ছেন শ্রমিকরা । বাজারে ১০০০-১৩০০ টাকায় বিক্রি হচ্ছে প্রতি মণ ধান। ধান বিক্রির টাকায় আলু চাষ করতে পারছেন ।

এ কারণে তারা খুশি । কৃষি বিভাগের তথ্যমতে চলতি মৌসুমে জেলায় আমন ধান আবদ হয়েছে ১ লাখ ৩৭ হাজার ৫৬০ হেক্টর জমিতে। এর মধ্যে বিভিন্ন আগাম জাতের ধানের চাষ হয়েছে প্রায় ১৫ হাজার হেক্টরে। ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সিরাজুল ইসলাম বলেন, ঠাকুরগাঁও জেলায় আগাম আমন ধান কাটা শুরু হয়েছে। বিশেষ করে স্বল্পমেয়াদি ধান কাটা-মাড়াই চলছে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪