ঢাকা   ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
নরসিংদীর নজরপুরে উপজেলা নির্বাচন পরবর্তী সহিংসতায় আহত- ২০ গোপালগঞ্জ পৌর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ ভূমধ্যসাগরে মৃত ১১ জনের মধ্যে ০২ জনের বাড়ি মাদারীপুরে নীলফামারীর বাসীদের সচেতন হওয়ার প্রয়োজন নওগাঁ সিদ্দিকিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসা ৫০ বছর পূর্তি ও পূর্ণমিলনী অনুষ্ঠান চট্টগ্রাম বিভাগ সহ সারা বাংলাদেশ ৫/৭ জেলায় দেখা মিলল এই রাসেল ভাইপার সাপ ভোলার শশীভূষণে বজ্রপাতে এক শ্রমিকের মৃত্যু মৌলভীবাজার জেলার বড়লেখায় জেলা প্রশাসকের বন্যার্তদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ নবীগঞ্জে ভয়াবহ বন্যা,শতাধিক গ্রাম প্লাবিত পাইকগাছা ও কয়রায় বজ্রপাতে- ০৩ জনের মৃত্যু আহত- ০১

টেকনাফে বন,জীববৈচিত্র‍্য ও প্রতিবেশ সংরক্ষণ বিষয়ে ধর্মীয় নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
  • 4 শেয়ার

জামাল উদ্দীন,  কক্সবাজার  প্রতিনিধি:

বন,জীববৈচিত্র্য ও প্রতিবেশ সংরক্ষণে সামাজিক ও ধর্মীয় নেতৃবৃন্দের ভূমিকা বিষয়ক সভা ২৯ ফেব্রুয়ারি সকাল ১১টায় টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত হয়। টেকনাফ ন্যাচার এন্ড লাইফ প্রকল্পের আয়োজন এবং ন্যাচারাল লাইফ প্রজেক্ট সাইড সমন্বয়কারী শওকত ওসমান,টেকনাফ সদর সহ ব্যবস্থানা কমিটির সহ-সভাপতি (সাংবাদিক) মুক্তি যুদ্ধা পরিবারের সন্তান নুরুল করিম রাসেল এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান আলোচক এবং অতিথিবৃন্দ বক্তব্য রাখেন টেকনাফ জামেয়া ইসলামিয়া মাদ্রাসার শিক্ষক এবং টেকনাফ পৌর শহর স্টেশন জামে মসজিদের ইমাম মাওঃ ইমদাদ উল্লাহ, অবসরপ্রাপ্ত শিক্ষক ও সাংবাদিক মোঃ আশেক উল্লাহ ফারুকী,টেকনাফ উপজেলা সনাতন পূজা উদযাপন কমিটির সভাপতি শুভ ভট্টাচার্য,ভান্তে প্রতিনিধ চন্দ বংশ ও শিক্ষক মোঃ আনিছ উদ্দীন। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন,টেকনাফ উপজেলার বিভিন্ন মসজিদের ইমাম,শিক্ষক,সনাতন ও বৌদ্ধধর্মাবলম্বী। প্রধান আলোচক ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কোরআন ও হাদিসের আলোকে বলেন,আল্লাহ প্রদত্ত সকল সৃষ্টি মানবজাতির জন্য অধীন করে দিয়েছে।বন ও বিভিন্ন প্রজাতির বৃক্ষ নির্বিচারে কাটা যাবেনা। কাটলে প্রকৃতি আমাদের বিরুদ্ধে প্রতিশোধ নিবে। এ প্রসঙ্গে তিনি আরো বলেন,জীব বৈচিত্র সংরক্ষণ বিষয় সহ বিভিন্ন তথ্য উপাত্ত সংক্রান্ত বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

বিশেষ অতিথি দৈনিক আজকের বসুন্ধরা পত্রিকার কক্সবাজার জেলার বিশেষ প্রতিনিধি বন,বৃক্ষ ও প্রতিবেশ জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ে কোরআন ও হাদিসের উপর এর গুরুত্বারুপ করে বলেন,ইসলাম ও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এর গুরুত্ব অপরিসীম এবং নাগরিক হিসাবে এটি সংরক্ষণে জাতি  ধর্ম নির্বিশেষে সবার দায়িত্ব রয়েছে।

সভাপতি সমাপনী বক্তব্যে বলেন,আল্লাহ প্রদত্ত প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ এবং প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচতে হলে সম্মিলিত প্রয়াস প্রয়োজন ।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪