ঢাকা   ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন নবনিযুক্ত সেনাবাহিনী প্রধান বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেটের ৭ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠিত বড়বাজারের মেহতা বিল্ডিং এর চারতলায় ভয়াবহ অগ্নিকাণ্ড কুমিল্লায় নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার কলেজ অ্যাডমিশন পোর্টালের সার্বিক অব্যবস্থার প্রতিবাদে, শ্যামবাজার থেকে কলেজ স্ট্রীট পর্যন্ত মহামিছিল করলেন বেলা বড়াইগ্রামের নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ শেরপুরে ট্রাক্সফোর্স অভিযানে গ্যাস ডিলার পাম্প ও ক্লিনিকে জরিমানা আটপাড়ায় জিপি-এ ৫ প্রাপ্ত এসএসসি কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা বরিশালের প্রাচীন ঐতিহ্য মোঘল আমলের দৃষ্টিনন্দন মিয়া বাড়ি মসজিদ

চাঁপাইনবাবগঞ্জে অর্ধ শতাধিক স্টল নিয়ে চলছে বিসিক উদ্যোক্তা মেলার

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : বৃহস্পতিবার, মার্চ ৭, ২০২৪
  • 38 শেয়ার

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

উদ্যোক্তাদের সৃজনশীল কাজের পরিচিতি প্রকাশ বাড়াতে ১০ দিনব্যাপী বিসিক উদ্যোক্তা মেলা শুরু হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। বিসিক জেলা কার্যালয়ের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চের সামনে ১ মার্চ শুক্রবার উদ্বোধন করা হয়েছে এই মেলার। মেলা শেষ হবে আগামী ১০ শে মার্চ রবিবার।

গতকাল বিসিক উদ্যোক্তা মেলা ঘুরে দেখাযায় চাঁপাইনবাবগঞ্জ সহ আশেপাশের জেলার উদ্যোক্তারা অর্ধ শতাধিক স্টল বসিয়ে পণ্য প্রদর্শণ ও বিক্রি করছেন। স্টল গুলির মধ্যে রয়েছে বিভিন্ন উপকরণের হস্তশিল্প ও কুটির শিল্পের ষ্টল। বাটিক, ব্লক, প্রসাধনি সামগ্রী, রেডিমেড পোষাক, কাপড়, শুকনো প্রক্রিয়াজাত খাবার, রেডি খাবার, নকশী কাঁথা, ক্রোকারিজ, কাঠের গহণা, আসবাবপত্র, ক্যালিওগ্রাফি ও পেইন্টিংস প্রভৃতি ষ্টল সাজিয়ে নিয়ে বসেছেন। এছাড়াও কৃষিজাত পণ্য, বিভিন্ন ধরনের আমজাত পণ্য।

উদ্যোক্তা মেলায় অংশ নেওয়া ফজলী স্যাম নামের একটি স্টলের উদ্যোক্তা আসিফ ইকবাল এর সঙ্গে কথা হলে তিনি বলেন আমরা মেলায় আমজাত পূর্ণ নিয়ে আংশ গ্রহণ করেছি আমাদের এখানে মূলত আমের আচার আমচুর, সরিষার তেল সহ বিভিন্ন কৃষিজাত পণ্য রয়েছে। মেলায় বেচাকেনা যেমন হোক না কেন আমাদের ক্রেতা ও দর্শনার্থীদের কাছে আমাদের পূর্ণ পরিচিত পাচ্ছে এটা আমাদের জন্য একটি ভালো দিক।

হাতের কাজের পোশাক হ্যান্ড প্রিন্টিং নিয়ে স্টল দিয়েছেন নারী উদ্যোক্তা খালেদা খাতুন, তিনি বলেন এই মেলায় অংশ গ্রহণ করতে পেরে ভালো লাগছে। আমারা ঊদ্যোক্তারা বিভিন্ন বিষয় জানতে পারছি আমাদের পণ্যের পরিচিত বাড়ছে। মোটামুটি বেচাকেনা হচ্ছে। এক জন নারী হিসেবে অংশ গ্রহণ করতে পেরে অনেক কিছু জানতে পারলাম। আগামীতে এমন আয়োজন হোক এটাই চাই।

কৃষি পণ্য নিয়ে স্টল দিয়েছেন বরেন্দ্র কৃষি উদ্যোগ নামে প্রতিষ্ঠান। তাদের স্টলে রয়েছে বিভিন্ন রকুম কৃষি পণ্য। বরেন্দ্র কৃষি উদ্যোগ এর পরিচালক মুনজের আলম বলেন আমরা বিসিক উদ্যোক্তা মেলা বিভিন্ন রকুম নিজস্ব উৎপাদিত কৃষি পণ্য নিয়ে এসেছি। আম নিয়ে আমাদের একাধিক পণ্য রয়েছে। আমাদের কাছে আমের আাচার, আমের পাউডার, আমের পিঠা, আটার লাড়ু, মুড়ি, মুড়কি, আখের গুড়, আখের পাউডার, মধু সরিষার তেল সহ বিভিন্ন পণ্য রয়েছে আমাদের স্টলে। প্রতিদিন নতুন নতুন দর্শনার্থী আসছে মেলায় আমাদের পন্য দেখছে কিনছে। মেলাতে স্টল দিয়ে আমার পণ্য ও প্রতিষ্ঠানে পরিচিতি বাড়ছে।

প্রতিদিন প্রায় সময় মেলায় লোকসমাগম দেখা যায়। তবে দুপুরপরে থেকে সন্ধ্যা পর্যন্ত লোকজন বেশি হয়। গাতকাল কাগজ প্রতিবেদক মেলায় আসা দর্শনার্থীদের কথা বলেন। সুইটি আক্তার বলেন এখানে অনেক সময় থেকে ঘুরছি। বিলুপ্ত অনেক কিছু পণ্য দেখছি। কয়েক টা জিনিস কিনেছি। উদ্যোক্তারা নিজেদের উৎপাদিত পণ্য নিজেরাই বিক্রি করছে। ভালো লাগছে।

পরিবার নিয়ে মেলায় এসেছেন পারভেজ আলি। তিনি বলেন আমার ছেলে মেয়ে ও স্ত্রী কে মেলা দেখতে এসেছি। ঘুরতে ঘুরতে যেটা পছন্দ হচ্ছে ক্রয় করছি। স্টিলের হাড়ি, থ্রিপিস, আমের পিঠা কিনেছি৷ এমন আয়োজন প্রতি বছর হলে উদ্যোক্তাদের পণ্যের প্রচারণা বাড়বে। আমি চায় প্রতি বছর কয়েকবার এমন মেলা হোক।

মেলা আয়োজন কারী প্রতিষ্ঠান বিসিক চাঁপাইনবাবগঞ্জ এর শিল্প সম্প্রসারণ কর্মকর্তা জানান ১ মার্চ থেকে মেলা শুরু হয়েছে চলবে ১০ মার্চ পর্যন্ত। মেলায় লোকসমাগম ভালো হচ্ছে। উদ্যোক্তাদের পণ্যের প্রচার ও প্রকাশ এর লক্ষ্যে এ মেলার আয়োজন। বেকার সমিস্যা সমাধানে উদ্যোক্তা হওয়ার কোন বিকল্প নেই। তাই উদ্যোক্তা তৈরী জন্য প্রশিক্ষণ দেওয়া হয় বিসিক থেকে। উদ্যোক্তাদের অর্থনৈতিক ও সার্বিক সহোযোগিতা করা হয়।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪