ঢাকা   ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন নবনিযুক্ত সেনাবাহিনী প্রধান বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেটের ৭ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠিত বড়বাজারের মেহতা বিল্ডিং এর চারতলায় ভয়াবহ অগ্নিকাণ্ড কুমিল্লায় নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার কলেজ অ্যাডমিশন পোর্টালের সার্বিক অব্যবস্থার প্রতিবাদে, শ্যামবাজার থেকে কলেজ স্ট্রীট পর্যন্ত মহামিছিল করলেন বেলা বড়াইগ্রামের নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ শেরপুরে ট্রাক্সফোর্স অভিযানে গ্যাস ডিলার পাম্প ও ক্লিনিকে জরিমানা আটপাড়ায় জিপি-এ ৫ প্রাপ্ত এসএসসি কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা বরিশালের প্রাচীন ঐতিহ্য মোঘল আমলের দৃষ্টিনন্দন মিয়া বাড়ি মসজিদ

কলকাতার গিরিশ মঞ্চে , ১৮১ তম জন্ম দিবস পালিত হল গিরিশ চন্দ্র ঘোষের

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
  • 31 শেয়ার

কলকাতা প্রতিনিধি: সমরেশ রায়,

আজ ২৮ শে ফেব্রুয়ারী বুধবার, ঠিক বিকেল সাড়ে পাঁচটায় মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এবং তথ্য ও সংস্কৃতি বিভাগের পরিচালনায়, গিরিশ মঞ্চের সকল সদস্যদের সহযোগিতায়, আজ ১৮১ তম জন্ম দিবস পালন করলেন নাট্যকার গিরিশ চন্দ্র ঘোষের।

উপস্থিত ছিলেন মাননীয়া শিশু ও নারী কল্যাণ মন্ত্রী শশী পাঁজা, এছাড়া উপস্থিত ছিলেন শ্রী শেখর সমাদ্দার, নাটকের গানে শ্রী মুরারি রায় চৌধুরী, উপস্থিত ছিলেন লিপিকা বন্দ্যোপাধ্যায় সহ অন্যান্যরা।

একে একে গিরিশ চন্দ্র ঘোষ এর প্রতিকৃতিতে মাল্যদান করেন ও পুষ্প দিয়ে শ্রদ্ধা জানান , প্রদীপ প্রজ্জালনের মধ্য দিয়ে আজকের অনুষ্ঠান শুরু হয়।, সকল অতিথিদের উত্তরীয় পরিয়ে এবং একটি করে চারা গাছ দিয়ে সম্মানিত করেন, সকাল থেকেই গিরিশ ঘোষের বাসভবনে একে একে আসেন শ্রদ্ধা জানাতে, এবং বিকালে গিরিশ মঞ্চে এই অনুষ্ঠান সাড়ে পাঁচটায় শুরু হয়।।
অনুষ্ঠানের পর একটি নাটক মঞ্চস্থ হয় গিরিশ ঘোষের স্মৃতির উদ্দেশ্যে।

সংক্ষিপ্ত বক্তৃতার মধ্য দিয়ে একে একে গিরিশ চন্দ্র ঘোষের জীবনী তুলে ধরার চেষ্টা করেন, তিনি কিভাবে নাট্য জগতে এসেছিলেন ,তাহার চিন্তাভাবনা কি ছিল, সাথে সাথে আরও দুটি নাট্যকারের সাথে তাহার কতটা তফাৎ ছিল সেটিও আজকের সংক্ষিপ্ত বক্তৃতার মধ্য দিয়ে তুলে ধরেন। একজন হলেন উৎপল দত্ত। গিরিশ ঘোষ এর নামে যেমন একটি পার্ক আছে যেটি গিরিশ পার্ক নামে পরিচিত, তেমনি রাস্তার মাঝে তাহার একটি বাসভবন আজও দাঁড়িয়ে আছে, অনেক কিছু বিলুপ্ত হয়ে গেছে, তবুও কোন কিছু ভোলার নেই, বাগবাজার মানে গিরিশ ঘোষের নাম সবার আগে এসে যায়।

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সব সময় চেষ্টা করেন এই সকল মানুষদের জন্য কিছু করার এবং তাদের সম্মান দেওয়ার তাই আজ এমন একজন ব্যক্তিত্বের জন্ম দিবস পালন করছেন আমরা মাননীয় মুখ্যমন্ত্রী কাছে চির কৃতজ্ঞ।। যিনি একজন নাট্যকার, লেখক , সুরকার পরিচালক কোন কিছুতেই কম ছিলেন না গিরিশচন্দ্র ঘোষ মহাশয়।, বহু নাট্যকার আজও গিরিশচন্দ্র ঘোষ কে ভুলতে পারেননি, তাই আজ তাহার স্মৃতির উদ্দেশ্যে তাহার বিভিন্ন বিষয় তুলে ধরলেন এবং তার উদ্দেশ্যে নাটকের গান গেয়ে সম্মানিত করলেন।। এবং একটি নাটক মঞ্চস্থ করলেন।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪