ঢাকা   ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
আসন্ন ঈদ উপলক্ষে ময়মনসিংহ শিল্প পুলিশ শিল্পাঞ্চলে আইন-শৃঙ্খলা রক্ষায় বদ্ধপরিকর বিজিবির উত্তর-পশ্চিম রিজিয়ন আন্তঃব্যাটালিয়ন কারাতে প্রতিযোগিতা অনুষ্ঠিত নাগরপুরে অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট’২৪ বড়ইতলা নদীর উপর ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন চাঁপাইনবাবগঞ্জে পাট চাষি সমাবেশ-২০২৪ পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন দেশ প্রিয় পত্রিকার চট্টগ্রাম বিভাগীয় ব্যুরো প্রধান পাবনায় শিশু পরিবারের শিক্ষার মানোন্নয়ন ও সুস্বাস্থ্য নিশ্চিতে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত এস এস সি পরীক্ষার্থী জিপিএ ৫ প্রাপ্তদের মধ্যে পনেরো হাজার টাকা বিতরণ মাদারীপুর জেলা শিবচরে খামারে আগুন, ১৩ গরু, সাড়ে ৩ হাজার মুরগি পুড়ে ছাই নীলফামারীতে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

ঐতিহাসিক ৭ই মার্চ, ১৯৭১

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : বৃহস্পতিবার, মার্চ ৭, ২০২৪
  • 71 শেয়ার

স্টাফ রিপোর্টার : রেজাউল করিম,

১৯৭১ সালের এই দিনে পশ্চিম পাকিস্তানী সামরিক আইন প্রত্যাহার এর দাবিতে ঢাকার রেসকোর্স ময়দানে জাতির উদ্দেশ্যে ৭ এ মার্চ ঐতিহাসিক ভাষন দেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেদিনের সেই অগ্নিঝরা ভাষন শুনে, হাজার হাজার মানুষ তার ডাকে সারা দিয়ে মাঠে ময়দানে নেমে পড়ে বাংলাদেশ কে স্বাধীন করার জন্য। আজও গা শিওরে উঠে আমার “প্রত্যেক গ্রামে, প্রত্যেক মহল্লায় আওয়ামীলীগ এর নেতৃত্বে সংগ্রাম পরিষদ গড়ে তোলার কথা বলা হয় এই ৭ এ মার্চ এর ভাষনে । এবং তোমাদের যা কিছু আছে, তাই নিয়ে প্রস্তুত থাকো। ডাতে করে শত্রুদের সাথে মোকাবেলা করতে পারি।

তিনি বলেন বাঙালি জাতী তোমরা মনে রাখবা, রক্ত যখন দিয়েছি, রক্ত আরো দেবো, তবু এদেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ্‌।

এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম।;
এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম।
জয় বাংলা….”

সেই থেকে স্বাধীনতা শব্দটি আমাদের প্রচলিত।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪