ঢাকা   ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
কুমিল্লায় মনোহগরঞ্জ থানা ছিনতাইকৃত আসামী গ্রেফতার মায়ের সাথে অভিমান করে কলেজ ছাত্রীর আত্মহত্যা নরসিংদীর নজরপুরে উপজেলা নির্বাচন পরবর্তী সহিংসতায় আহত- ২০ গোপালগঞ্জ পৌর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ ভূমধ্যসাগরে মৃত ১১ জনের মধ্যে ০২ জনের বাড়ি মাদারীপুরে নীলফামারীর বাসীদের সচেতন হওয়ার প্রয়োজন নওগাঁ সিদ্দিকিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসা ৫০ বছর পূর্তি ও পূর্ণমিলনী অনুষ্ঠান চট্টগ্রাম বিভাগ সহ সারা বাংলাদেশ ৫/৭ জেলায় দেখা মিলল এই রাসেল ভাইপার সাপ ভোলার শশীভূষণে বজ্রপাতে এক শ্রমিকের মৃত্যু মৌলভীবাজার জেলার বড়লেখায় জেলা প্রশাসকের বন্যার্তদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ

আসিফ খন্দকার পাভেল পরিচিতি

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : রবিবার, মার্চ ১০, ২০২৪
  • 125 শেয়ার

নিজস্ব প্রতিবেদন: 

আসিফ খন্দকার পাভেল। টাংগাইল জেলার কালিহাতী উপজেলায় জন্ম। পিতা এডভোকেট খন্দকার খালিদ হোসেন।মাতা পারভিন জাহান। আসিফ মার্কেটিং বিষয়ে স্নাতক সম্পন্ন করেছেন।

দেশ-বিদেশের বিভিন্ন পত্রপত্রিকা,ম্যাগাজিনে তার শতাধিক লেখা প্রকাশিত হয়েছে। দৈনিক যায়যায়দিন,মানবকন্ঠ, বাংলাদেশের আলো, ফ্রান্স থেকে প্রকাশিত প্যারিস টাইমস,কানাডার অটোয়া থেকে প্রকাশিত আশ্রম ইত্যাদি উল্লেখযোগ্য।

সম্পাদনা করেছেন তিনটি যৌথগ্রন্থ।এরমধ্যে উল্লেখযোগ্য ‘ক্যাম্পাসিয়ানদের কথা’ বইটি।এই বইতে বাংলাদেশের প্রত্যেকটি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে একজন করে শিক্ষার্থী তার বিশ্ববিদ্যালয় সম্পর্কে লিখেছেন।

‘টুকরো চিন্তার দেয়াল’ নামে তার একটি একক প্রবন্ধের সংকলন প্রকাশিত হয়েছে ই-বুক আকারে যা সফলতা অর্জন করেছে।এখন অব্দি ৫০০+ কপি বিক্রি হয়েছে বইটির।

আসিফ খন্দকার কালিহাতী উপজেলার প্রথম এবং একমাত্র সাহিত্য ম্যাগাজিন ‘কালিহাতীর সাহিত্যাঙ্গন’ এর সম্পাদক।২০২২ সাল থেকে যাত্রা শুরু করে ম্যাগাজিনটির তিনটি সংখ্যা প্রকাশিত হয়েছে। দ্বিতীয় সংখ্যার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তৎকালীন মাননীয় এমপি মহোদয় সহ স্থানীয় সকল উল্লেখযোগ্য ব্যক্তিবর্গের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উপস্থিতি ব্যাপক সাড়া ফেলেছিলো। ২০২৪ বইমেলায় প্রকাশিত হয়েছে তৃতীয় সংখ্যা। এই সংখ্যায় লিখেছেন জীবন্ত কিংবদন্তি কবি নির্মলেন্দু গুণ, হুমায়ূন আহমেদ পরবর্তী সময়ে সবথেকে জনপ্রিয় কথাসাহিত্যিক সাদাত হোসাইন, বাংলাদেশে মেডিকেল থ্রিলার জনরার জনক ডা.মালিহা তবাসসুম সহ অনেক পাঠকপ্রিয় লেখকেরা। এবারের সংখ্যায় স্পন্সর হিসেবে রয়েছে বিকাশ,প্যাসিভ জার্নালের মতো বড় প্রতিষ্ঠান। এছাড়া আসিফ দু’বার ‘ষান্মাসিক প্রতিভা’ ম্যাগাজিনটিও সম্পাদনা করেছেন।

আসিফ দুই বাংলায় প্রকাশিত ষান্মাসিক সুপারহিরো ম্যাগাজিনের সহ-সম্পাদক। কলকাতার বিভিন্ন সাহিত্য পত্রিকায় লেখা প্রকাশ হবার পাশাপাশি কলকাতার রবীন্দ্র সাহিত্য পুরস্কার পেয়েছেন এবং কলকাতার উল্লেখযোগ্য চ্যানেল পাঁচমেশালী তে তার একক সাক্ষাৎকার সম্প্রচারিত হয়েছে।

আসিফ জড়িত সাংবাদিকতার সাথেও। দৈনিক আলোকিত ৭১ সংবাদে দুবছর সাহিত্য সম্পাদক ছিলেন। শিল্প-সাহিত্য নিয়ে ফিচার লিখেছেন এটিভি,সোনালি নিউজ সহ অনেক নিউজ পোর্টালে। বিভিন্ন আর্টিস্ট দের নিয়ে আসিফের করা ৫০ টি ফিচার প্রকাশিত হয়েছে এখন অব্দি।

ছায়ানীড় স্বাধীনতা স্মারক সম্মাননা, বিটিএসএ আয়োজিত ফররুখ আহমেদ স্মৃতি পদক ইভেন্টে প্রবন্ধ ক্যাটাগরিতে সারাদেশে প্রথম স্থান লাভ, নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এর ম্যানেজিং ডিরেক্টর হতে প্রাপ্ত শুভেচ্ছা স্মারক সহ ত্রিশের অধিক সম্মাননায় ভূষিত হয়েছেন।

প্রতিষ্ঠা করেছেন প্রতিভা অন্বেষণ শিল্প ও সাহিত্য পরিষদ । সংগঠন টি এখন পর্যন্ত অনলাইনে ১৯ টি এবং অফলাইনে ২ টি প্রতিযোগিতার আয়োজন করেছে । এই প্রতিযোগিতা গুলোতে সব মিলিয়ে ৮৭ জন বিজয়ী কে পুরস্কৃত করা হয়েছে।শিল্প সাহিত্যে বিশেষ অবদানের জন্য সংগঠন টি ‘গোল্ডেন এশিয়া পিস এওয়ার্ড ২০২৩’ এ ভূষিত হয়েছে ।  আসিফ খন্দকার তার প্রথাবিরোধী লেখার জন্য প্রগতিশীল পাঠকমহলে সুপরিচিত মৌলবাদ,ধর্মান্ধতা,রক্ষণশীলতা,লিঙ্গ বৈষম্য ইত্যাদি সামাজিক সমস্যা দূরীকরণই আসিফের লেখালেখির উদ্দেশ্য।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪