ঢাকা   ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন নবনিযুক্ত সেনাবাহিনী প্রধান বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেটের ৭ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠিত বড়বাজারের মেহতা বিল্ডিং এর চারতলায় ভয়াবহ অগ্নিকাণ্ড কুমিল্লায় নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার কলেজ অ্যাডমিশন পোর্টালের সার্বিক অব্যবস্থার প্রতিবাদে, শ্যামবাজার থেকে কলেজ স্ট্রীট পর্যন্ত মহামিছিল করলেন বেলা বড়াইগ্রামের নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ শেরপুরে ট্রাক্সফোর্স অভিযানে গ্যাস ডিলার পাম্প ও ক্লিনিকে জরিমানা আটপাড়ায় জিপি-এ ৫ প্রাপ্ত এসএসসি কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা বরিশালের প্রাচীন ঐতিহ্য মোঘল আমলের দৃষ্টিনন্দন মিয়া বাড়ি মসজিদ

অবনীন্দ্র সভাঘরে,‌ কবি সাতকর্ণী ঘোষের গ্রন্থ প্রকাশিত হলো… “এই তুমি সমগ্র জীবন”

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : মঙ্গলবার, মে ২১, ২০২৪
  • 9 শেয়ার

সমরেশ রায়, কলকাতা প্রতিনিধি:

 

আজ ২০শে মে সোমবার, ঠিক বিকেল পাঁচটায় চারুকলা পর্ষদের অবনীন্দ্র সভাঘরে, অনুবাক আয়োজিত, অমিলান্তি প্রকাশনীর সহযোগিতায় কবি সাতকর্ণী ঘোষের একটি গ্রন্থ প্রকাশিত হলো… এই তুমি সমগ্র জীবন।

এই বইটির মোড়ক উন্মোচন করলেন, বিশিষ্ট কবি ও পশ্চিমবঙ্গ কবিতা একাডেমি সভাপতি সুবোধ সরকার, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সতীনাথ মুখোপাধ্যায় বেতার ও দূরদর্শন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি কাজল সুর, সম্রাট দত্ত, অবন্তিকা পাল , সংগীতে শিশির ঘোষ দস্তিদার, সঞ্চালনায় চন্দ্রিকা বন্দ্যোপাধ্যায় ও রাকেশ শর্মা।

অনুষ্ঠান শুরু হয় একটি সংগীতের মধ্য দিয়ে, এরপর একে একে অতিথিদের বরণ করে নেন উত্তরীয়, স্মারক ও মিষ্টি দিয়ে, কবি সাতকর্ণী ঘোষ কে সম্মান জানাতে, বিভিন্ন জেলা থেকে কবিরা উপস্থিত ছিলেন এবং প্রত্যেকেই সাতকর্ণী ঘোষের কবিতার উচ্চারণে একটি করে কবিতা পাঠ করলেন। আজকের এই কবিতা গ্রন্থটি একটু অন্য ধরনের মাত্রা সবাইকে এনে দিয়েছে, কারণ কবি সাতকর্ণী ঘোষের কুড়িটি গ্রন্থ থেকে নেওয়া কবিতা দিয়ে এই গ্রন্থ প্রকাশিত।

যাহারা আজ সাতকর্ণী ঘোষের কবিতার উচ্চারণে কবিতা পাঠ করে শুনিয়েছেন, তাহাদের মধ্যে ছিলেন, বিপ্লব চক্রবর্তী , কৃষ্ণা জানা, স্মৃতিলেখা ভূঁইয়া, সোমা ঘোষ, শবরী মুখার্জি, স্বপ্না সাহা, মৌসুমী দত্ত মজুমদার, অস্মিতা গাঙ্গুলী, মধুমিতা বসু, বর্ণালী চক্রবর্তী, স্বাগতা ভট্টাচার্য, রুমকী ভট্টাচার্য, নন্দিনী সাহা, দেবাশীষ ঘোষ, পূবালী ধর, সহ অন্যান্যরা।

কবিকণ্ঠে ও কবিতায় শুনিয়েছেন, পিনাকী রায়, অনুরাধা ভট্টাচার্য, রিনা গিরি, প্রতিভা গাঙ্গুলী, উর্মি ঘোষ, অংশুমান চক্রবর্তী, জুলি লাহিড়ী সহ অন্যান্যরা।

যে সকল অতিথিরা আজকে মঞ্চে উপস্থিত ছিলেন, সংক্ষিপ্ত বক্তব্যের মধ্য দিয়ে একটা কথাই উঠে আসে, সাতকর্ণী ঘোষ যেমন একজন কবি, তেমনি তাহার অবদান অনেক কিছুতেই রয়েছে, যিনি শুধু একাই পথ চলেন না, সকল প্রজন্মের কবিদের নিয়ে পথচলা শুরু করেছেন, যার এখনো পর্যন্ত ২৪ টি গ্রন্থ প্রকাশিত হয়েছে, কলকাতা যীশু থেকে শুরু করে, একে একে কবিদের আবখ্য মূর্তি প্রতিষ্ঠা করে চলেছেন, যিনি কোনদিন থেমে থাকেন নি, কিছুতেই সকলকে নিয়ে পথচলা চেষ্টা করেন, সকল কবিদের নিয়ে বিভিন্ন মঞ্চে অনুষ্ঠান করে চলেছেন, শুধু অবনীন্দ্র সভা ঘরে নয়, জেলায় জেলায়, গ্রামে গ্রামে পৌঁছে গেছেন কবি সাতকর্ণী ঘোষ।

সেই সকল জেলার মঞ্চে তিনি এরকম অনুষ্ঠান করে নিজেকে প্রতিষ্ঠা করেছেন। আজ যে গ্রন্থ প্রকাশিত হলো, আমাদের কাছে একটা অন্য ভাবনা ও চিন্তা এনে দিলেন। আগামী দিনে আরো কবিদের নিয়ে এগিয়ে চলুক এই কামনা করি। এর সাথে সাথে কবি সাতকর্ণী ঘোষ জানান, কোন কিছুই একার পক্ষে সম্ভব নয়, যদি এইভাবে আমার পাশে সবাই না দাঁড়াতো। তাই সকল কে আমার কৃতজ্ঞতা।

 

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪